বুধবার ১৫ জুলাই ২০২০
Online Edition

ভূমধ্যসাগরে পৃথক জাহাজডুবিতে নিখোঁজ ১৭০ অভিবাসী

২০ জানুয়ারি, বিবিসি : ভূমধ্যসাগরে পৃথক দুই জাহাজডুবিতে প্রায় ১৭০ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থা। আশঙ্কা করা হয়েছে, তাদের মৃত্যু হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যমে এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে ২০১৭ সালে প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে। একে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপদজনক পথ মনে করা হয়। ২০০০ সালের পর থেকে থেকে এখন পর্যন্ত ৩৪ হাজার অভিবাসী এই পথে ডুবে মারা গেছে কিংবা নিখোঁজ রয়েছে। শুক্রবার ইতালিয়ান নৌবাহিনী ১১৭ জন আরোহী নিয়ে লিবিয়া উপকূলে একটি জাহাজ ডুবে যাওয়া খবর দিয়েছে। মরক্কো ও স্প্যানিশ কর্তৃপক্ষ সেই জাহাজ উদ্ধার অভিযান শুরু করেছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা জানিয়েছে তারা এখনও মৃত্যুর সংখ্যা নিশ্চিত করতে পারছে না।

এক বিবৃতিতে হাইকমিশনার ফিলিপো গ্রান্দি বলেন, ‘২০১৮ সালে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২২০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন। আমরা সব দেখে চোখ বুজে থাকতে পারি না।

এর আগে ভূমধ্যসাগরের পশ্চিমাঞ্চলীয় সীমানায় ৫৩ জন আরোহীসহ এক নৌকা নিখোঁজের খবর পাওয়া যায়।  কয়েকদিন ধরে উদ্ধার অভিযান চালানো হলেও এখনও সাফল্য পাওয়া যায়নি।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মুখপাত্র ফ্ল্যাভিও দি গিয়াসোমো বলেন, বেঁচে ফেরা তিনজন জানিয়ছে জাহাজে ১২০ জন আরোহী ছিলেন। তারা লিবিয়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছিলেন। ইতালিয়ান এয়ারফোর্সে বিমান দুটি নৌকা ফেলে তাদের উদ্ধার করে। বর্তমানে হাসপাতালে রয়েছেন তারা। 

অনলাইন আপডেট

আর্কাইভ