বুধবার ১৫ জুলাই ২০২০
Online Edition

ধোনি গিলক্রিস্টদের অনুসরণ করেন সোহান

স্পোর্টাস রিপোর্টা: ক্রিকেটের মাঠে নুরুল হাসান সোহানের ভূমিকা একজন উইকেটরক্ষক ব্যাটসম্যান। জাতীয় দল, ঘরোয়া ক্রিকেট কিংবা বিপিএল; সব মঞ্চেই আপন ভূমিকায় সুনাম কুড়িয়েছেন এই ২১ বছর বয়সী। কাজ বেশি করেন বলে মুখের কথায় তার খই ফোটে না। নিজের কাজ নিয়ে বিস্তর ব্যাখ্যা বিশ্লেষণ দিতেও পছন্দ করেন না। তবে দলের জন্য নিবেদিতপ্রাণ তিনি। দলের প্রয়োজনে যখন যেখানে খেলানো হবে সেখানেই খেলতে প্রস্তুত।

গতকাল রোববার  একটি বিষয় নতুন করে জানা গেল। আন্তর্জাতিক অঙ্গনে তার আইকন ভারতের মহেন্দ্র সিং ধোনি ও অস্ট্রেলিয়ান গ্রেট অ্যাডাম গিলক্রিস্ট।

বিশ্ব ক্রিকেটের এই দুই নন্দিত উইকেটরক্ষক ব্যাটসম্যানকে অনুসরণ করেন লাল সবুজের তরুণ উইকেটরক্ষক ব্যাটসম্যান সোহান। ধোনির সঙ্গে সোহানের বেশ কয়েকবারই কথা হয়েছে। কথা হলে টিপস তো চাওয়ারই কথা। ধোনিও নিশ্চয়ই কার্পণ্য করেননি। তবে গিলক্রিস্টের সঙ্গে কখনোই কথা হয়নি। সেটা না হলেও ইউটিউব দেখে তার কিপিং, ব্যাটিং কৌশলগুলো দেখে রপ্ত করার চেষ্টা করছেন। বিরত থাকেন না ইউটিউবে ধোনির নৈপুণ্য দেখা থেকেও।

 সোহান জানালেন, ‘আমার ধোনির সাথে কয়েকবার কথা হয়েছে। আমি উনার ভিডিও গুলো দেখি। আগে গিলক্রিস্ট যখন খেলতো উনারটা ফলো করতাম। আমি ইউটিউব দেখি কোনটা আমার সাথে সুট করবে। সেটাই সবচেয়ে বড় কথা।’

বিপিএলে সময়টা দুর্দান্তই কাটছে সোহানের। তার দল ঢাকা ডায়নামাইটস টুর্নামেন্টে খেলা ৬ ম্যচের ৫টিতেই জয় পেয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে হুঙ্কার ছাড়ছে। ঠিক এই মোমেন্টামটিই পরে ম্যাচগুলোতেও ধরে রাখতে চাইছে বিপিএলের তিন আসরের চ্যাম্পিয়নরা, ‘বিপিএলে সব দলই ভালো। টি-টোয়েন্টিতে যেদিন যে দল ভালো খেলে তারাই জেতে। আমরা আশা করব যে যেই মোমেন্টামে জিতে আসছি, সেটাই ধরে রাখতে। ভালো পারফর্ম করলে অবশ্যই ভালো রেজাল্ট হবে।’

কিন্তু ২১ জানুয়ারি মিরপুর শের-ই-বাংলায় তাদের বিপক্ষে যারা খেলবে তারাও অদম্য। দলটির নাম চিটাগং ভাইকিংস। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচেই যারা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রংপুর রাইডার্সকে থামিয়ে চমকে দিয়েছে। ৫ ম্যাচে ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে ঢাকার ঘাড়ের ওপর নি:শ্বাস ফেলছে। এমন বাস্তবতার নিরিখে দলটির সঙ্গে ম্যাচের আগে ততটা উচ্চকিত মনে হলো না তাকে। বরং টেবিলের টপার হয়েও কথা বললেন মাটিতে পা রেখে।

সোহান যোগ করেন, ‘ভাইকিংস অবশ্যই ভালো দল। ওরা ব্যাট করছে, ভালো ফিল্ডিং সাইড দলটি। কাল যারা ভালো করতে পারবে, সিচুয়েশন অনুযায়ী যেটা ডিমান্ড করার সেটা যারা ভালো করতে পারবে তারাই জিতবে।’আজ সোমবার  মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

অনলাইন আপডেট

আর্কাইভ