বৃহস্পতিবার ০২ জুলাই ২০২০
Online Edition

লাল তীর বীজের নতুন মোড়ক উন্মোচন

গাজীপুরের লালতীর বীজের নতুন মোড়ক উন্মোচন অনুষ্ঠান

গাজীপুর সংবাদদাতা : অসাধু ব্যবসায়ীদের কবল থেকে ভেজাল ও নকল মুক্ত বীজ সরবরাহ নিশ্চিত করতে লাল তীর বীজের নতুন মোড়ক উন্মোচন করা হয়েছে। গাজীপুর মহানগরের বাসন এলাকাস্থ লালতীর বীজের কারখানা ও গবেষণা কেন্দ্র চত্বরে ‘লাল তীর দিবস’ এর দ্বিতীয় দিন রবিবার পরিচালক তাজওয়ার আউয়াল লালতীর বীজের ওই নতুন মোড়ক উন্মোচন করেন।
এসময় লাল তীর সীড লিমিটেডের ডেপুটি ম্যানেজার মো. নাসিম আকবর, এজিএম আবদুল্লাহ আল হারুন, নির্বাহী কর্মকর্তা নাসরিন সিকদার, জুনিয়র অফিসার মোস্তাফিজুর রহমান, সৈয়দ মহিউদ্দিন আহমেদসহ প্রতিষ্ঠানটির উর্ধ্বতন-কর্মকর্তা, বীজের ডিলারগণ উপস্থিত ছিলেন।
লাল তীর সীড লিমিটেডের পরিচালক তাজওয়ার আউয়াল জানান, লাল তীর সীড’র চাহিদা ও সুনাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে কিছু অসাধু ব্যবসায়ী লাল তীরের অনুরূপ  মোড়কে নকল বীজ বাজারজাত করায় কৃষকদের স্বার্থে  কোম্পানিটি সকল মোড়কের পরিবর্তনের সিদ্ধান্ত নেয় এবং ২৩ বছরে পদার্পণের প্রাক্কালে রবিবার বিকেলে নতুন মোড়ক উন্মোচনের মাধ্যমে লাল তীর বীজ বাজারজাত শুরু করবে। আগামি ১ ফেব্রুয়ারি ওই মোড়কে বীজ বাজারজাত করা হবে।
হাইব্রিড এবং উন্মুক্ত উৎপাদনকারী দেশের অন্যতম যা দেশের জনসংখ্যা বৃদ্ধির জন্য সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। লাল তীর সীড লিমিটেড দেশের একমাত্র প্রতিষ্ঠান যার উন্নত মানের বীজ উৎপাদন আমদানি প্রক্রিয়াজাতকরণ গবেষণা বিক্রয় ও রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট। উন্নত বিশ্বের পদ্ধতি অনুসরণের প্রতিষ্ঠানটি দীর্ঘ গবেষণার মাধ্যমে ৩৩ টি সবজির ১৭৫ জাত উদ্ভাবন করেছে যা দেশের সবজি চাহিদা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে।
তিনি বলেন, ভবিষ্যতে লবণাক্ত জমিতে চাষ যোগ্য সবজির বীজ উৎপাদনের লক্ষ্যে লাল তীর বীজ অচিরেই বাগেরহাটের রামপালে গবেষণা কেন্দ্র চালু করতে যাচ্ছে, যাতে দেশের ফলন অনুপোযোগী ভূমি ও চাষের আওতায় আসে। এছাড়াও রেশম উৎপাদনের লক্ষ্যে লাল তীর ইতোমধ্যে পরীক্ষামূলক প্রথম বেসরকারি উদ্যোগে রেশম চাষ শুরু করেছে।
প্রসঙ্গতঃ গত শনিবার থেকে ওই প্রতিষ্ঠাণের আর এন্ড ডি খামারে ৬দিন ব্যাপি (১৯-২৪জানুয়ারি) ‘লাল তীর দিবস’ শুরু হয়েছে। এতে  সারা দেশ থেকে চাষী, পরিবেশক, কৃষি ব্যবসা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, কৃষি সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, কৃষি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা অংশ নেন।

অনলাইন আপডেট

আর্কাইভ