বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

ইন্টারনেটে ৩ সেবায় অতিরিক্ত ভ্যাট মওকুফ

স্টাফ রিপোর্টার: নিরবচ্ছিন্ন ইন্টারনেট নিশ্চিত ও মান বৃদ্ধিতে আইটিসি, আইআইজি ও এনটিটিএন সেবার ক্ষেত্রে ৫ শতাংশের অতিরিক্ত মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) হতে অব্যাহতি প্রদান করেছে জাতীয় রাজস্ব বোর্ড।
 সেবা তিনটি হলো-ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি), ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) ও ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) সেবা।
অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সই করা বিশেষ আদেশে ওই সুবিধা দেওয়া হয়েছে। যা গত ১৫ জানুয়ারি জারি করা হয়েছে বলে এনবিআরের একটি সূত্র নিশ্চিত করেছে।
আদেশে বলা হয়েছে, মূল্য সংযোজন আইনের প্রদত্ত ক্ষমতাবলে সরকার ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি), ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) ও ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) সেবার ক্ষেত্রে ৫ শতাংশের অতিরিক্ত মূল্য সংযোজন কর হইতে অব্যাহতি প্রদান করা হলো।
 দেশে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবার বিকল্প ব্যবস্থা হিসেবে চালু রয়েছে ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) সেবা। এই সেবা দিচ্ছে আইটিসি লাইসেন্স পাওয়া নভোকম লিমিটেড, ওয়ান এশিয়া অ্যালায়েন্স কমিউনিকেশন্স লিমিটেড, ফাইবার অ্যাট হোম, সামিট কমিউনিকেশনস, বিডিলিংক কমিউনিকেশন লিমিটেড ও ম্যাংগো টেলিসার্ভিস।
 এ লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলো স্থলভাগ দিয়ে ভারতের মাধ্যমে বিকল্প ক্যাবল সংযোগ ব্যবস্থা তৈরি করছে। ভারতীয় অংশে টাটা ইন্ডিকম, এয়ারটেল ও রিলায়েন্স এই সেবা দিচ্ছে। ইন্টারনেটের নিরবচ্ছিন্নতা নিশ্চিত করতে ওই সেবাগুলো দেওয়া হয়। সবচেয়ে বেশি লাভবান হয়ে থাকে দেশের কল সেন্টার ও বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাত।

অনলাইন আপডেট

আর্কাইভ