সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

এক থ্রোতে ৭০ গজ পার ইরান গোলরক্ষকের!

লং কিক নেয়ার সুখ্যাতি আছে ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসনের। সবচেয়ে দীর্ঘ ড্রপ-কিক নিয়ে গত মে’তে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছেন তিনি। তবে হাত দিয়ে বল ছুঁড়ে কত মিটার নিতে পারেন, এই চ্যালেঞ্জে হয়তো আলীরেজা বিরানবন্দের সঙ্গে পেরে ওঠবেন না এডারসন।

গত বৃহস্পতিবার  হাত দিয়ে বল ছুঁড়ে ৭০ গজ (৬৪ মিটার) পার করে খবরের শিরোনাম হয়েছেন আলীরেজা। ঘটনাটি ঘটেছে ইরাকের বিপক্ষে এএফসি এশিয়ান কাপের ‘ডি’ গ্রুপের ম্যাচে। ম্যাচটিতে গোলশূন্য ড্র করে শীর্ষ দল হিসেবে শেষ ষোলো নিশ্চিত করেছে ইরান। 

আলীরেজার বল ছুঁড়ার ভিডিওটি ইতোমধ্যেই ভাইরাল হয়েছে স্যোশাল মিডিয়ায়। এটি বিশ্বরেকর্ড কি না, এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। অনেকে আবার মজা করে লিখেছেন, আলীরেজার ফুটবল নয়; অলিম্পিকে গিয়ে চাকতি নিক্ষেপ করা উচিত!

এর আগে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বে পর্তুগালের বিপক্ষে ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পেনাল্টি ঠেকিয়ে আলোচনায় আসেন ২৫ বছর বয়সী আলীরেজা। তিনিই ইরানের বিশ্বকাপ ইতিহাসে প্রথম পেনাল্টি ঠেকানো গোলরক্ষক। গত বছর ফিফার বর্ষসেরা গোলরক্ষকের তালিকাতেও ছিলেন তিনি।

আলীরেজার ফুটবলে আসার কাহিনী অবশ্য বেশ করুণ। ফুটবলার হওয়ার স্বপ্ন নিয়ে ছোটবেলায় বাড়ি থেকে পালান তিনি। বেশকিছুদিন রাস্তায় রাস্তায় কাটানোর পর একটি পোশ তৈরির কারখানায় কাজ নেন। গাড়ি ধোয়া ও ঝাড়ুদারের কাজও করেছেন। ২০১৪ সালে জাতীয় দলে অভিষেক হওয়ার পর এখন পর্যন্ত ৩১টি ম্যাচ খেলেছেন আলীরেজা। ইন্টারনেট।

অনলাইন আপডেট

আর্কাইভ