বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২
Online Edition

দাউদকান্দিতে নার্সারী ব্যবসা করে সাবলম্বী রামু চন্দ্র ঘোষ

দাউদকান্দি (কুমিল্লা) সংবাদদাতা : দাউদকান্দি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের পাঠানতলী সংলগ্ন বেহানহাটায় নার্সারী ব্যবসা করে সাবলম্বী হয়েছেন রামু চন্দ্র ঘোষ। এখানে তিশা বনফুল নার্সারী নামে দীর্ঘদিন ধরে নানাহ জাতের ফল, ফুল ও বনৌজ গাছের চারা বিক্রয় করে ক্রেতা সাধারণের আস্থা অর্জন করেছে নার্সারীটি।
 নার্সারী ব্যবসায় অনুমোদন প্রাপ্ত লাইসেন্স (৫০ নং) এর সত্তাধিকারী রামু চন্দ্র ঘোষ জানান, তিনি এখানে হরেক রকমের ফল, ফুল, বনৌজ ও কাঠ গাছের বীজ এবং কলম থেকে চারা উৎপাদন ও বিক্রয় করে থাকেন।
 দেশের বিভিন্ন এলাকা থেকে তার এখানে ক্রেতা সাধারণ ছুটে আসেন এসব গাছের চারা সংগ্রহের জন্য। এলাকাবাসীর সহযোগীতা থাকায় তার বাগানে কোন ক্ষয়-ক্ষতি হয়না। বরং সবাই তাকে ব্যবসায় সহযোগীতা করে থাকেন। গাছের চারা রোগমুক্ত রাখার জন্য এখানে নিয়মিত কৃষি বিশেষজ্ঞরা পরিদর্শন করে থাকেন। ১৩ জানুয়ারি রোববার বাগান ঘুরে দেখা যায়, ফুল, বনৌজ, কাঠ গাছ ও ফল গাছের বিশাল সমাহার।
এমনকি বারমাসি আম গাছে ধুলতে দেখে অনেক পথচারীর মাঝে ব্যাপক আগ্রহ পরিলক্ষিত হচ্ছে। রামু চন্দ্র ঘোষ বলেন, সরকারী পৃষ্ঠ পোষকতা পেলে এখান থেকে বিভিন্ন গাছের চারাসহ ফুল উৎপাদন করে দেশের চাহিদা পুরণ করে বিদেশেও রপ্তানি করা সম্ভব।
মনোরম পরিবেশ ও লোকেশনে নার্সারীটির অবস্থান হওয়ায় ক্রেতা সাধারণ খুব সহজেই পছন্দের গাছ নিতে পারছেন। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দি আমিরাবাদ-কঁচুয়া-সাচার সড়কের মোহাম্মদপুর ইউপি কমপ্লেক্সের পশ্চিম পাশেরই তিশা বনফুল নার্সারী।
ক্রেতা সাধারণ অগ্রীম অর্ডারের জন্য ০১৯৪৫-৭৫ ৯১ ৪২, ০১৯২৪-২৬ ৯৭ ৩৬ উভয় নাম্বারের যোগাযোগ করতে পারেন।

অনলাইন আপডেট

আর্কাইভ