শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০
Online Edition

শ্রীনগরে মধু চাষে ব্যস্ত মধু চাষীরা

মো: জাকির লস্কর, শ্রীনগর (মুন্সীগঞ্জ) সংবাদদাতা: মুন্সীগঞ্জ শ্রীনগর উপজেলার কে.সি. রোড সংলগ্ন সরিষার মাঠ থেকে মধু চাষে ব্যস্ত মধু চাষিরা। উপজেলার মাঠের পর মাঠ সরিষার ফুলের হলুদ রঙ কে.সি. রোড  আববাহিকার প্রকৃতি যেন হলুদ শাড়ি পরিধান করেছে। এসব সরিষা ক্ষেতে মৌমাছির গুন গুন শব্দ যেন প্রকৃতি কন্যার বিয়ের সানাইয়ে সুর তুলেছে। রানীর নির্দেশ মতো এখানের মাছিরা তিন কিলোমিটারের মধ্যে মধু সংগ্রহ করতে পারে। সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত রানীর নির্দেশে কাজ করে মৌমাছিরা।  মৌ চাষী মো:পাবেল হোসেন বলেন, ৮৫ টি মৌ বাক্সে ৭ দিনে ২৫ মণ মধু সংগ্রহ করা যাবে।
যার বাজার মূল্য তিন লক্ষ টাকা বলে জানা গেছে। তিনি জানান, এ উপজেলায় প্রায় কয়কটি  মৌ চাষীর দল প্রায় দুই কোটি টাকার মধু সংগ্রহ করলেও চাষীর অভাবে শুধু এ উপজেলায়ই কোটি কোটি টাকা মধু শুকিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, আমার মরহুম দাদা ১৯৬০ সনে হিমালয়ের উত্তর প্রদেশ নিখিল ভারত থেকে মৌমাছি চাষ বা পালনের উপর প্রশিক্ষণ নিয়ে বর্তমান বাংলাদেশে মধু চাষ আরম্ভ করে। এই মতি মধু মৌমাছি চাষ প্রকল্প।
উপজেলার কৃষি অফিসার শান্তনা রানী জানান, সরিষা ক্ষেতের পাশে মৌমাছির চাষ হলে সরিষার ফলন ১৫% থেকে ২০% বৃদ্ধি পায়। তাই সরিষার ফলনও বেশি হওয়ার সম্ভাবনা থাকে।

অনলাইন আপডেট

আর্কাইভ