মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০
Online Edition

ডিমলায় বোমা মেশিন দিয়ে অবৈধভাবে পাথর উত্তোলন ॥ হুমকির মুখে তিস্তা ব্যারেজের অবকাঠামো

নীলফামারী সংবাদদাতা : নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা নদীর আশ পাশের এলাকা থেকে অবৈধ ভাবে বোমা মেশিন (ড্রেজার) দিয়ে অবাধে পাথর উত্তোলন চলছে। এতে করে হুমকির মুখে পড়েছে তিস্তা ব্যারেজ এলাকার অবকাঠামো। প্রতিনিয়ন অবৈধভাবে পাথর উত্তোলন করা হলেও স্থানীয় প্রশাসনের নিরর ভূমিকা পালন করার অভিযোগ উঠেছে। অবৈধভাবে পাথর উত্তোলন বন্ধ ও পাথর উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের দাবিতে বুধবার দুপুরে ডিমলা প্রেস ক্লাবের উদ্দ্যেগে মানববন্ধন অনুষ্টিত হয়েছে। ডিমলা সদরের সুটিবাড়ী মোড়ের স্মৃতি অম্লান চত্বরে ঘন্টাব্যাপি এ মানববন্ধনে সাংবাদিক ছাড়াও সর্বস্তরের জনসাধারণ অংশ গ্রহন করেন। 

এলাকাবাসী জানায় দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ কমান্ড এলাকা ও নদীর বিভিন্ন স্থানে বেশ কয়েকটি  বোমা মেশিন বসিয়ে মাটির তলদেশ থেকে পাথর উত্তোলন করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। উত্তোলিত পাথর ট্রাক ও ট্রাক্টরে করে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করা হচ্ছে। এতে করে তিস্তা ব্যারাজ ও নদী সংরক্ষণের নির্মিত কোটি টাকার অবকাঠামো হুমকীর মুখে পড়েছে বলে জানান স্থানীয়রা। ভেঙ্গে যাচ্ছে কৃষকদের ফসলি জমি।এছাড়া পাথর উত্তোলনের ফলে এলাকার পরিবেশ ও জীববৈচিত্র্যের মারাত্মক বিপর্যয় ঘটছে। 

ডিমলার পূর্ব ছাতনাই ইউনিয়নের গোলাম মোস্তফা জানান অবৈধভাবে বোমা মেশিন দিয়ে তিস্তা নদী এলাকা থেকে পাথর উত্তোলনের বিরুদ্ধে আমি গত বছর হাইকোটে মামলা করি। হাইকোট মামলাটি আমলে নিয়ে বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলনে নিষেজ্ঞাধা জারী করেন। কিন্তু এখন দেখছি হঠাৎ করে কয়েকটি প্রভাবশালী মহল জোট বেঁধে পুনরায় বোমা মেশিন বসিয়ে অবৈধভাবে পাথর উত্তোলন শুরু করেছে। 

গয়াবাড়ী বোমা মেশিন মালিক আব্দুর রাজ্জাক রাজা বলেন, আমরা একজন ইউপি চেয়ারম্যানকে দিয়ে বিভিন্ন দিক ম্যানেজ করে মেশিন বসিয়ে পাথর উত্তোলন করছি। গয়াবাড়ী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা আবুল হোসেন বলেন,আমার ইউনিয়নের বেশ কিছুদিন যাবত বোমা মেশিন দিয়ে পাথর উত্তোলন করা হচ্ছে। এ বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে জানিয়েছি। ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুন নাহার জানান, তিস্তা নদী থেকে অবৈধভাবে পাথর উত্তোলনের বিষয়টি আমার জানা নেই। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

অনলাইন আপডেট

আর্কাইভ