বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০
Online Edition

শীতকালিন সবজি টমেটোয় রয়েছে নানা পুষ্টিগুণ

শাহজাহান তাড়াশ (সিরাজগঞ্জ): বাংলাদেশের অন্যতম প্রধান পুষ্টিকর সবজি টমেটো। এটিকে বিলাতী বেগুনও বলা হয়। টমেটো কাঁচা ও পাকা উভয়ই খাওয়া যায়। খাবারের সাথে সালাাদের কথা আসলেই টমেটোর নামটাই সবার আগে মনে আসে। খাবারের সাথে টমেটোর সালাদ অতুলনীয়। উদ্ভিদ বিজ্ঞানীদের মতে, এটি মূলত ফল হলেও বাংলাদেশসহ সারা বিশ্বে সবজি, সালাদ ও স্যুপ হিসেবে ব্যবহৃত হয়।
টমেটো শীতকালিন সবজি। তবে গ্রীষ্মকালেও টমেটোর চাষ হয়। বাংলাদেশের  প্রায় জায়গাতেই টমেটোর চাষ হয়। সকলের পরিচিত এ সবজিটিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আমিষ ভিটামিন-এ এবং ভিটামিন-সি।
জানা যায়, প্রতি ১০০ গ্রাম টমেটোতে রয়েছে ০.৯ গ্রাম আমিষ, ৩.৬ গ্রাম শর্করা, ০.৮ মি. গ্রাম আঁশ, ০.২ মি. গ্রাম চর্বি, ২০ কিলোক্যালরি শক্তি, ৪৮ মি. গ্রাম ক্যালসিয়াম, ২০ মি. গ্রাম ফসফরাস, ০.৬৪ মি. গ্রাম লৌহ, ৩৫১ মাইক্রোগ্রাম ক্যারোটিন ও ২৭ মি. গ্রাম ভিটামিন ‘সি’।
টমেটোতে রয়েছে নানা পুষ্টি উপাদান। এতে আছে প্রচুর পরিমাণে মিনারেল। তাই টমেটো খেলে রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা ঠিক থাকে। রয়েছে ক্যালসিয়াম্ যা দাঁত এবং হাড়ের জন্য খুবই উপকারী। এ সবজিটিতে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকায় শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা এবং ঠান্ডা লাগার হাত থেকে আমাদের শরীরকে রক্ষা করে।

অনলাইন আপডেট

আর্কাইভ