বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

রংপুর বিভাগে গবাদি প্রাণী খামার সম্প্রসারণে ব্যাপক পরিকল্পনা

রংপুর অফিস : রংপুর বিভাগের ৮ জেলায় গত অর্থ বছরে গবাদি প্রাণী সম্প্রসারনে ব্যাপক কার্যক্রম পরিচালনা করা হয়েছে।
 বিভাগীয় প্রাণীসম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁও এবং পঞ্চগড় জেলায় গত অর্থ বছরে ১ কোটি ১৭ লাখ ৩ হাজার গবাদি প্রাণীর পরিসংখ্যান পাওয়া গেছে। প্রায় ১৪ হাজার নিবন্ধিত এবং অনিবন্ধিত খামারের মাধ্যমে এসব গবাদি প্রাণীর পালন করা হচ্ছে বলে জানা গেছে।
প্রাপ্ত তথ্যে জানা গেছে, রংপুর জেলায় ১ হাজার ৩২৮ টি নিবন্ধিত এবং ১ হাজার ৮২১ টি অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ১৩ লাখ ৮৭ হাজার গরু ও মহিষ।
৯১ টি নিবন্ধিত ও ৬১১ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৬ লাখ ৪৫ হাজার ছাগল এবং ২৫০ টি নিবন্ধিত ও ৪১৪ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৯৫ হাজার ভেড়া পালন করা হচ্ছে।
গাইবান্ধা জেলায় ৪৮৩ টি নিবন্ধিত এবং ২৪১ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৮ লাখ ৫৯ হাজার গরু ও মহিষ। ৭৩ টি নিবন্ধিত ও ১৯৯ টি অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় সোয়া ৫ লাখ ছাগল এবং ১৩৮ টি নিবন্ধিত ও ২৯৪ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ২ লাখ ভেড়া পালন করা হচ্ছে।
কুড়িগ্রাম জেলায় ৫৩০ টি নিবন্ধিত এবং ৫৬১ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৬ লাখ ৫৩ হাজার গরু ও মহিষ। ৩০ টি নিবন্ধিত ও ২৪৫ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় সোয়া ৩ লাখ ছাগল এবং ৪০৩ টি নিবন্ধিত ও ১৮৭ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ১ লাখ ১৮ হাজার ভেড়া পালন করা হচ্ছে।
লালমনিরহাট জেলায় ৩২৪ টি নিবন্ধিত এবং ৯৬টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৬  লাখ ৮০ হাজার গরু ও মহিষ।
২৭ টি নিবন্ধিত ও ৮২ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় আড়াই লাখ ছাগল এবং ২৩১ টি নিবন্ধিত ও ৭৬ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৪১ হাজার ভেড়া পালন করা হচ্ছে।
নীলফামারী জেলায় ১৫১ টি নিবন্ধিত এবং ১৮৫ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৬ লাখ ৭৪ হাজার গরু ও মহিষ। ৭৩ টি নিবন্ধিত ও ৬৮ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৪ লাখ ৬৮ হাজার ছাগল এবং ১০৫ টি নিবন্ধিত ও ৭২ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৩৭ হাজার ভেড়া পালন করা হচ্ছে।
দিনাজপুর জেলায় ১ হাজার ৯১ টি নিবন্ধিত এবং ৫৭২ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ১৫ লাখ ৮ হাজার গরু ও মহিষ। ১১৮ টি নিবন্ধিত ও ৬৮৩ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৯ লাখ ১১ হাজার ছাগল এবং ১৪ টি নিবন্ধিত ও ৪২২ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ১ লাখ  ৩৪ হাজার ভেড়া পালন করা হচ্ছে।
ঠাকুরগাঁও জেলায় ৬২৯ টি নিবন্ধিত এবং ১০০ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৬ লাখ ৪৮ হাজার গরু ও মহিষ। ৪৬ টি নিবন্ধিত ও ৮২ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৫ লাখ ৪১ হাজার ছাগল এবং ২২ টি নিবন্ধিত ও ৫ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৪১ হাজার ভেড়া পালন করা হচ্ছে।
 এছাড়া পঞ্চগড় জেলায় ২০৫ টি নিবন্ধিত এবং ১২৭ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৬ লাখ ৪৮ হাজার গরু ও মহিষ। ১০৩ টি নিবন্ধিত ও ১১৮ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় ৩ লাখ ৯৩ হাজার ছাগল এবং ৫৭ টি নিবন্ধিত ও ৭৩ টি  অনিবন্ধিত খামারের মাধ্যমে প্রায় সাড়ে ১৪ হাজার ভেড়া পালন করা হচ্ছে।
বিভাগীয় প্রাণীসম্পদ অধিদপ্তরের সহকারী পরিচালক ফারুক হোসেন জানান, রংপুর বিভাগের এসব জেলায়  ক্রমর্বধমান মাংসের চাহিদা পূরনের লক্ষ্যে সচেতন চাষী এবং খামারীরা উৎসাহের সাথে এগিয়ে আসছে। এছাড়া এই অঞ্চলের অনুকুল আবহাওয়া গবাদি প্রাণী চাষে এক উজ্জল সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। ফলে ক্রমান্বয়ে খামার আকারে বাণিজ্যিকভাবে  গরু-মহিষ-ছাগল-ভেড়া চাষ বৃদ্ধি পাচ্ছে।

অনলাইন আপডেট

আর্কাইভ