বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

মওলানা কিসমতীর ৩য় মৃত্যুবার্ষিকী আজ

বিশিষ্ট সাংবাদিক ও ইসলামী চিন্তাবিদ মওলানা জুলফিকার আহমদ কিসমতী ২০১৫ সালে ২৭ ডিসেম্বর ঢাকার এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তিকাল করেন।
লেখনীর মাধ্যমে দেশ, জাতি ও ইসলামের সেবায় মওলানা কিসমতী আজীবন সচেষ্ট ছিলেন।
তিনি বাংলাদেশ বেতার বহির্বিশ্বি কার্যক্রমের আরবি সংবাদ পাঠ-পর্যালোচক ও দৈনিক সংগ্রামের সিনিয়র সহকারী সম্পাদকের দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য, বাংলা একাডেমির সদস্য ও ইসলামিক ফাউন্ডেশন সম্পাদনা পরিষদের সদস্য এবং ফ্রাঙ্কলিন পাবলিকেশন্স প্রকাশিত প্রথম বাংলা বিশ্বকোষের অন্যতম প্রদায়ক ছিলেন।
‘আজাদী আন্দোলনে আলেম সমাজের সংগ্রামী ভূমিকা’, ‘চিন্তাধারা’, ‘বাংলাদেশের সংগ্রামী ওলামা পীর-মাশায়েখ’, ‘এই সময় এই জীবন’, ‘মহানবী সা.’, ‘শহীদে কারবালা’, ‘আদর্শ কিভাবে প্রচার করতে হবে’, ‘আল কোরআনের দৃষ্টিতে সমাজসেবা’, ‘শরীয়তী রাষ্ট্রব্যবস্থা’, ‘সোভিয়েট ইউনিয়নে মুসলমান’, ‘উপমহাদেশে ইসলামী শিক্ষা সংস্কৃতির ক্রমবিকাশের ইতিহাস’সহ প্রায় ৩০টি মূল্যবান গ্রন্থ তিনি রচনা ও অনুবাদ করেন।
বহু ভাষাবিদ, পন্ডিত, দেশের এই গুণী ব্যক্তিত্ত্ব ১৯৩৫ সালে কুমিল্লা চৌদ্দগ্রামের বাগৈগ্রাম মোক্তার বাড়ির এক সম্ভ্রান্ত-প্রাচীন শিক্ষিত পরিবারে জন্মগ্রহণ করেন।
৩য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে জুলফিকার আহমদ কিসমতীর  আত্মার মাগফিরাত কামনায় মাওলানা কিসমতীর পরিবারের পক্ষ হতে দেশবাসীর কাছে দোয়ার আরজ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ