রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০
Online Edition

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বেগম রোকেয়া দিবস উদ্যাপন

রংপুর অফিস, ৯ ডিসেম্বর: রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বেগম রোকেয়া দিবস-উপলক্ষে রোববার সকালে কর্মসূচির উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। দিবসের শুরুতেই বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। পরে একই স্থানে রোকেয়া বই মেলা ও রোকেয়া’র বই প্রদর্শনী, আলোচনা অনুষ্ঠানের পর তাৎক্ষণিক কুইজ প্রতিযোগিতা এবং রোকেয়ার গল্প অবলম্বনে নাটিকার অনুষ্ঠিত হয়।  এসময় মহীয়সী বেগম রোকেয়ার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তাঁর অস্থায়ী প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্র বের করা হয় ।
পরে উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের প্রভাষক কুন্তলা চৌধুরীর সঞ্চালনায় ‘বেগম রোকেয়ার স্বদেশ ভাবনা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। এতে সভাপতিত্ব করেন রোকেয়া দিবস আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ডক্টর মোহাম্মদ মোরশেদ হোসেন এবং স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির সদস্য সচিব দেলোয়ার হোসেন।  এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের প্রফেসর ডক্টর সরিফা সালোয়া ডিনা। আলোচনায় অংশ নেন কলা অনুষদের ডিন প্রফেসর ডক্টর পরিমল চন্দ্র বর্মণ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ডক্টর আবু কালাম মোঃ ফরিদ উল ইসলাম, বিজ্ঞান অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ডক্টর মোহাম্মদ গাজী মাজহারুল আনোয়ার, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস-এর পরিচালক প্রফেসর ডক্টর আর এম হাফিজুর রহমান,  উইমেন এন্ড জেন্ডার স্টাডিস বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ হুমায়ুন কবীর প্রমুখ। 
সভায় ভিসি জানান সদ্যসমাপ্ত ভর্তি পরীক্ষার মাধ্যমে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য বাধ্যতামুলক রোকেয়া স্টাডিজ চালুর উদ্যোগ ইতিমধ্যেই গ্রহণ করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ