মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০
Online Edition

চলতি বছর জম্মু ও কাশ্মীরে ২৩২ স্বাধীনতাকামী নিহত

৯ ডিসেম্বর, এনডিটিভি : ভারতের জম্মু ও কাশ্মির রাজ্যে নিরাপত্তা বাহিনীর হাতে চলতি বছর ২৩২ জন স্বাধীনতাকামী নিহত হয়েছে বলে খবর দিয়েছেন দেশটির কর্মকর্তারা। ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মীরিদের ছোড়া পাথরে একই সময়ে নিরাপত্তা বাহিনীর বহু সদস্যও আহত হয়েছেন।

২৫ জুন থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত ৮০ দিনে ৫১ জন নিহত হয়েছেন, যারা ভারতীয় কর্তৃপক্ষের ভাষায় ‘সন্ত্রাসী’। আর ১৫ সেপ্টেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে নিহত হয়েছেন ৮৫ জন। ভারতীয় কর্মকর্তাদের দাবি, বর্তমানে কাশ্মীর উপত্যকায় সক্রিয় স্বাধীনতাকামী সংখ্যা ২৪০ জনের মত, যাদের মধ্যে বহিরাগতও আছে।

জম্মু ও কাশ্মীরে সংঘাতে চলতি বছরের ২৫ জুন থেকে ১৪ সেপ্টেম্বরের মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্যসহ আট জন নিহত এবং অন্তত ২১৬ জন আহত হয়েছেন।

আর ১৫ সেপ্টেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ৮০ দিনে দুই জন নিহত ও ১৭০ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন ভারতীয় এক কর্মকর্তা।

আরেক কর্মকর্তা জানিয়েছেন, ১৯ জুন জম্মু ও কাশ্মিরে গভর্নরের শাসন জারি হওয়ার পর থেকে কাশ্মীর উপত্যকার নিরাপত্তা পরিস্থিতির ‘লক্ষ্যণীয় উন্নতি’ হয়েছে। জম্মু ও কাশ্মীরের মেহবুবা মুফতির নেতৃত্বাধীন সরকারের ওপর থেকে বিজেপি সমর্থন প্রত্যাহার করে নিলে সেখানে গভর্নরের নিয়ন্ত্রণে কেন্দ্রের শাসন জারি হয়। ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের একটি গ্রামে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গোলাগুলীতে তিন স্বাধীনতাকামী নিহত হয়েছে।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় দুপক্ষের মধ্যে গোলাগুলী শুরু হয়ে পরবর্তী ১৭ ঘন্টা ধরে অব্যাহত ছিল বলে রোববার জানিয়েছে এনডিটিভি। অভিযান চলাকালে এক সৈন্য আহত হয়েছে বলে জানিয়েছে তারা। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীনগর শহর থেকে ১১ কিলোমিটার দূরে মুজগুন্ড গ্রামের একটি বাড়িতে ‘স্বাধীনতাকামী অবস্থানের খবর পেয়ে শনিবার সন্ধ্যা থেকে অভিযান শুরু করে নিরাপত্তা বাহিনী। অভিযানের মুখে নিরাপত্তা বাহিনীকে এড়াতে তারা বাড়ি পাল্টানো শুরু করে বলে জানিয়েছে পুলিশ। এই ঘটনাকে কেন্দ্র করে স্থানীয় কর্তৃপক্ষ শ্রীনগর জেলায় মোবাইল ইন্টারনেট সেবা স্থগিত রেখেছে।

চলতি বছর রাজ্যটিতে নিরাপত্তা বাহিনীর হাতে ২৩২ জন ‘বিচ্ছিন্নতাবাদী’ নিহত হয়েছে বলে এর আগে খবর দিয়েছিলেন দেশটির কর্মকর্তারা।

অনলাইন আপডেট

আর্কাইভ