শনিবার ০৪ জুলাই ২০২০
Online Edition

খুলনায় টমেটো পাকাতে ইথফিন ও ডায়াথেন বিষ

খুলনা অফিস : টমেটো আমাদের দেশের শীতকালীন তরকারির মধ্যে প্রধান খাদ্য। টমেটো পছন্দ করে না এমন বাঙালি খুঁজে পাওয়া যায় না। আর এই টমেটোতে আছে মানবদেহের জন্য অনেক উপকারিতা। রয়েছে আমিষ, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি। তাছাড়া টমেটো খেলে রক্তের লাল কণিকাও বৃদ্ধি পায়। ক্যান্সার প্রতিরোধ, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করাসহ শরিরের বিভিন্ন রোগ প্রতিরোধ করার ক্ষমতা আছে। রান্নাতে বেশ মজাদার খাবার টমেটো। 

বর্তমানে সময়ের আগে দেখা যাচ্ছে বাজারে পাকা রঙ টমেটো। অধিক মুনাফা লাভের আশায় অসাধু কৃষক বিক্রি করছে। তারা কাঁচা টমোটো পাকানো ও পচন রোধে ব্যবহার করছে মানবদেহের জন্য ক্ষতিকারক ছত্রাকনাশক ডায়াথিন, ইথফিন। টমেটো ঝকঝকে করবার জন্য ব্যাবহৃত হচ্ছে শ্যাম্পু।

দেখা যায়, বাজারে বর্তমানে প্রতিটা কাঁচামালের দোকানে টমেটোসহ সব তরকারি বিক্রেতারা বিক্রি করতে পারছেন না। হাতে গোনা কয়েকটা দোকানে টমেটো বিক্রি হচ্ছে অধিক মূল্যে। বাজারে এখন এর মূল্য ৮০ টাকা থেকে ১০০ টাকা। বর্তমানে খুলনা জেলার আশেপাশে ডুমুরিয়া, চুকনগর, বিল ডাকাতিয়া অঞ্চলে এসব টমেটোর চাষ করছেন কৃষক। আর শীত মওসুম শুরুর আগেই দ্রত টমেটো বাজারজাত করার জন্য ও অধিক মুনাফা আয়ের জন্য কৃষক এ ধরনের বিষাক্ত কেমিকেল স্প্রে করছে। গত বছর উত্তর অঞ্চলের বিভিন্ন স্থানে র‌্যাবের অভিযানে কয়েকজন কৃষককে আটক করা হয়। পরবর্তীতে মুচলেকা নিয়ে তাদের ছেড়ে দেয়া হয়।

খুলনা ম্যানগ্রোভ পলিটেকনিকের ছাত্র আহসানুল হক (নয়ন) বলেন, বাজারে পাকা টমেটো দেখে তিনি ৫০০ গ্রাম টমেটো পঞ্চাশ টাকা দিয়ে ক্রয় করেন। কিন্তু বাসায় রান্না করার পরও টমেটো সিদ্ধ হচ্ছে না। কেমন শক্ত ইটের মত থাকছে। হাত দিয়ে চাপ প্রয়োগ করলেও স্লিপ করছে। আর খাবারেও তেমন কোন তৃপ্তি পাওয়া যায়নি।

দৌলতপুর কাঁচা তরকারি বিক্রেতা আব্দুল মান্নান বলেন, টমেটোর দাম তো এখন একটু বেশি। এখন তো সময় না, অসময়ে খাবেন দামতো হবেই। তাছাড়া বর্তমানে বাজারে যে টমেটো দেখছেন তা সব খুলনা জেলার না। অধিকাংশ টমেটো উত্তর অঞ্চল থেকে আসে। আমরা কেজিতে মাত্র ১২ থেকে ১৫ টাকা লাভ করতে পারি। তা আবার অনেক সময় নষ্ট থাকে। আমরাই পঞ্চাশ টাকার বেশি দামে ক্রয় করি। তারপর আবার আড়ত খরচ, যাতায়াত খরচ আছে।

খুলনার সিভিল সার্জন ডাক্তার এএসএম আব্দুর রাজ্জাক বলেন, ডায়াথিন ও ইথফিন একটি বিষাক্ত রাসায়ানিক উপাদান। যা মানুষ খাবারের সাথে খেলে শরীরের বিভিন্ন সমস্যা হতে পারে। লিভার, কিডনি ড্যামেজসহ ক্যান্সার ও শরীরের অর্গান নষ্ট হওয়াসহ হার্টের সমস্যা হতে পারে।

খুলনা জেলা বাজার প্রধান কৃষি কর্মকর্তা আব্দুস সালাম তরফদার বলেন, বর্তমানে টমেটো কাঁচা আছে ঠিক। তবে আমি রাসায়ানিক ইথফিন, ডায়াথিন এর বিষয়ে কিছু জানি না। আমি ঢাকা আছি, এসে বিষয়টি খোঁজ নিবো।

অনলাইন আপডেট

আর্কাইভ