বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

বড়দিনের আগেই ব্রেক্সিট চুক্তি নিয়ে পার্লামেন্টে ভোট---মে

 ২৬ নবেম্বর, ইন্টারনেট : আগামী বড়দিনের আগেই ব্রেক্সিট চুক্তির বিষয়ে যুক্তরাজ্যের হাউস অব কমন্সে ভোটাভুটি হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। গত রোববার ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ’র নেতারা ব্রেক্সিট চুক্তি অনুমোদন করার পর এক সংবাদ সম্মেলনে মে এই কথা জানান। পার্লামেন্টে অনুমোদন পেলেই কেবল তা কার্যকর হবে।

সংবাদ সম্মেলনে চুক্তিটিকে সমর্থন জানিয়ে থেরেসা মে বলেন, ‘এটাই একমাত্র সুবিধাজনক চুক্তি’। এর আগে ইইউ’র ২৭ সদস্য দেশ ব্রেক্সিট চুক্তি অনুমোদন করে।

থেরেসা মে বলেন, দিনটি ছিল একটি দীর্ঘ ও কঠিন প্রক্রিয়ার শেষ ধাপ। তবে এটা একটি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ জাতীয় বিতর্কে’রও শুরু। তিনি বলেন, ‘জনগণ আশায় থাকবে যে, চুক্তিটির পক্ষেই পার্লামেন্ট ভোট দেবে। যুক্তরাজ্যের বেশিরভাগ মানুষই চায় চুক্তিটি সম্পন্ন হোক। দৈনন্দিন জীবনে যেসব বিষয় মানুষের জন্য দরকার তারা চায় আমরা সেসব দিকে পরিষ্কারভাবে নজর দেই’।

যুক্তরাজ্যের হাউস অব কমন্স সদস্যদের সামনে এখন একটি গুরুত্বপূর্ন সময়। এই সময়ের মধ্যে তাদের সিদ্ধান্ত নিতে হবে যে, তারা চুক্তিটির পক্ষে ভোট দেবেন কিনা।

গত সপ্তাহে ব্রেক্সিট চুক্তির খসড়া প্রকাশ করার পর থেকেই চুক্তির পক্ষে ভোট দেওয়া নিয়ে বিতর্ক শুরু হয়ে গেছে। ইতোমধ্যে লেবার পার্টি, লিব ডিমস, এসএনপি, ডিইউপি এমনকি প্রধানমন্ত্রীর থেরেসা মে’র কনজারভেটিভ পার্টিরও অনেক নেতা এই চুক্তির বিরুদ্ধে দাঁড়াবেন বলে ঘোষণা দিয়েছেন। বিরোধী লেবার পার্টির নেতা জেরেমি করবিন রবিবার বলেছেন, তার দল পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তির বিপক্ষে ভোট দেবে। তিনি এই চুক্তিকে আলোচনার একটি করুণ ব্যর্থ হিসেবে বর্ণনা করে বলেছেন, ‘এটা আমাদের সারাবিশ্বে সবচেয়ে খারাপ অবস্থানে রাখবে’।

অনলাইন আপডেট

আর্কাইভ