সোমবার ০৮ মার্চ ২০২১
Online Edition

কোম্পানি (সংশোধনী) আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

সংগ্রাম ডেস্ক : মন্ত্রিসভা আজ ‘ওয়ান ম্যান  কোম্পানি’ গঠনের অনুমতির বিধান রেখে কোম্পানি (সংশোধনী) আইন-২০১৮ এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে আজ অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, প্রস্তাবিত এই আইনে বলা হয়েছে, একজন ব্যক্তি ‘ওয়ান ম্যান কোম্পানি’ গঠন করতে পারবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত কোম্পানি আইনের সংশোধনীতে একটি নতুন ধারণা আনা হয়েছে। যা দেশের ব্যবসা-বাণিজ্যে এতোদিন ছিল অনুপস্থিত। আমাদের বর্তমান আইনে এই ধারণা ছিল না। তবে বিশ্বের অনেক দেশে এই আইন আছে।
মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, আইনে আইনি কাঠামোর মধ্যে ‘ওয়ান ম্যান কোম্পানি’ নিয়ে আসার প্রস্তাব করা হয়েছে। তিনি বলেন, বর্তমান আইনে সর্বোচ্চ ৫০ জন সদস্য নিয়ে একটি লিমিটেড কোম্পানি গঠনের বিধান রয়েছে। তবে এই বিধান ওয়ান ম্যান কোম্পানি গঠনের  ক্ষেত্রে প্রযোজ্য হবে না। কেবল একজন ব্যক্তি এ ধরনের একটি কোম্পানি গঠন করতে পারবে।
শফিউল আলম বলেন, চলচিত্র ও টেলিভিশনের মতো গণমাধ্যমের আরো বিকাশে মন্ত্রিসভা বাংলাদেশ ফিলম এন্ড টেলিভিশন ইনিস্টিটিউট (সংশোধনী আইন) ২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ