রবিবার ১২ জুলাই ২০২০
Online Edition

আয়কর সনদ পেতে হয়রানির অভিযোগ

স্টাফ রিপোর্টার: আয়কর মেলায় রিটার্ন দাখিলের পর করদাতাদের প্রাপ্তি স্বীকারপত্র দেয়া হয়। কিন্তু করদাতাকে আয়কর সনদপত্র নিতে যেতে হয় সার্কেল অফিসে। তাদের অভিযোগ, এ ক্ষেত্রে বেশ ভোগান্তি পোহাতে হয়। বিনা ফিতে এই সনদ দেয়ার কথা থাকলেও অসাধু কর্মকর্তারা এ জন্য অর্থ নেন বলেও দাবি ভুক্তভোগীদের। তবে জনবল সংকটের কারণে সনদ দিতে কিছু দেরি হলেও কর কর্মকর্তাদের ঘুষ নেয়ার অভিযোগ অস্বীকার করেছে জাতীয় রাজস্ব বোর্ড।
মেলায় করদাতারা বলেন, আয়কর সনদপত্র বিভিন্ন কাজের জন্য সংগ্রহ করতে হয়। নতুন কোম্পানি গঠন, ব্যাংক ঋণ ও কর রেয়াত সুবিধা পাওয়াসহ বিভিন্ন কাজে লাগে আয়কর সনদ বা প্রত্যয়নপত্র। কিন্তু সঠিক সময়ে পাওয়া যায় না প্রত্যয়নপত্রটি। কর অফিসে গেলে টাকা ছাড়া হয় না। তবে আয়কর মেলাতে সনদপত্র দেয়া হলে রিটার্ন দেয়ার পরিমাণ আরো বাড়বে। তাই অনলাইনে বা আয়কর মেলায় এই সনদ দেয়ার দাবি তাদের।
এনবিআর, আয়কর এর প্রথম সচিব গণেশ চন্দ্র মন্ডল বলেছেন, অফিসে আয়কর সনদপত্রের বিষয়টি সঠিক নয়। যেহেতু করদার সংখ্যা বেশি তাই সঠিক সময়ে সনদপত্র পান না, এমন অভিযোগ থাকতে পারে। তবে অনলাইলে সনদপত্র দেবার মতো এখনো কোনো ব্যবস্থা হয়নি। আগামীতে প্রয়োজনীয় সুযোগ সুবিধা বাড়লে অনলাইনে সনদপত্র দেবার উদ্যোগ নেওয়া হবে বলেও জানান তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ