বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

আগাম নির্বাচন ঠেকানোর চেষ্টায় মরিয়া নেতানিয়াহু

১৮ নবেম্বর, বিবিসি : আগাম নির্বাচন ঠেকানোর সর্বশেষ প্রচেষ্টা হিসেবে রবিবার অর্থমন্ত্রী মোসে কাহলোনের সঙ্গে বৈঠক করবেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ক্ষমতাসীন জোট টেকাতে কাহলোনের কুলানু পার্টির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। গত বুধবার প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগের পর ইসরায়েলি সৃষ্ট হয় রাজনৈতিক সংকট। ক্ষমতাসীন জোট রক্ষায় শুক্রবার প্রধানমন্ত্রী ও অপর একটি প্রতিদ্বন্দ্বি জোটের মধ্যকার বৈঠক কোনও চুক্তি ছাড়া শেষ হয়। এরপরই মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক ঘিরে অর্থমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের কথা আলোচিত হচ্ছে। শুক্রবারের ওই বৈঠকে নিজেকে নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ না দেওয়া হলে হাবাইত হায়েহুতি পার্টির নেতা নাফতালি বেন্নেত সরকার থেকে বের হয়ে যাওয়ার হুমকি দেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

গত সপ্তাহে গাজা উপত্যকায় তুমুল লড়াইয়ের পর হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতির জের ধরে পদত্যাগ করেন প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডর লাইবারম্যান। জোট থেকে লাইবারম্যান ও তার দল ইসারায়িল বেইতিয়ুনু পার্টির পদত্যাগের পর পার্লামেন্ট নেসেটে এক মাত্র আসনে সংখ্যাগরিষ্ঠতার সরকারের নেতা হয়ে পড়েন নেতানিয়াহু।

শুক্রবার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করা বেন্নেত’র পার্টি ক্ষমতাসীন জোটের তৃতীয় সর্বোচ্চ বড় দল। জোট থেকে তার দল বেরিয়ে গেলে নেতানিয়াহুর সংখ্যাগরিষ্ঠতা অকার্যকর হয়ে পড়বে। বেন্নেত আগাম নির্বাচনের আহ্বান জানালেও তার বিরোধীতা করেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। অর্থমন্ত্রী কাহলোনও বলেছেন, ক্ষমতাসীন জোট কার্যকর থাকবে বলে মনে করেন না তিনি। বর্তমান পরিস্থিতি অব্যাহত থাকলে আইন অনুযায়ী ২০১৯ সালের নভেম্বরের আগে নির্বাচন হওয়ার কথা নয়।

অনলাইন আপডেট

আর্কাইভ