সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১
Online Edition

অস্ট্রেলিয়ার দূতাবাস জেরুসালেমে স্থানান্তরের বিরোধিতা করায় মাহাথিরের সঙ্গে অস্ট্রেলিয়ার বাকযুদ্ধ

১৭ নবেম্বর, এএফপি : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছিলেন, অস্ট্রেলিয়ার দূতাবাস জেরুসালেমে স্থানান্তর করার উদ্যোগ ওই অঞ্চলে আক্রমণের হুমকি বাড়িয়ে তুলতে পারে। আর এ বক্তব্যের জের ধরেই বাকযুদ্ধে জড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়া। এই বক্তব্যের প্রতিক্রিয়ায় দেশটির কোষাধক্ষ্য জোশ ফ্রিডবার্গ মাহাথিরকে নিয়ে ইহুদিদের জড়িয়ে মন্তব্য করেন।

গত বৃহস্পতিবার সিঙ্গাপুরে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে এক বৈঠকে মাহাথির জেরুজালেমে দূতাবাসের সম্ভাব্য স্থানান্তর নিয়ে আলোচনা করেন। পরে তিনি সাংবাদিকদের বলেন, দূতাবাস স্থানান্তরের ফলে ওই অঞ্চলে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আক্রমণের হুমকি বাড়িয়ে তুলতে পারে।

এ সময় মহাথির আরও বলেন, আমি লক্ষ্য করেছি যে সন্ত্রাসবাদ মোকাবেলায় কারণ জানতে হবে।

শুক্রবার কোষাধক্ষ্য জোশ ফ্রিডবার্গ মাহাথিরের বক্তব্যের বিরুদ্ধে জোরপূর্বক যুদ্ধবিরোধী বক্তব্যের ইতিহাস ছিল বলে মন্তব্য করেন। যা সম্ভবত অস্ট্রেলিয়ার তেল আবিব থেকে জেরুসালেমে তার দূতাবাসে স্থানান্তরিত হওয়ার সম্ভাবনা নিয়ে কথা বলেছিল।

 জোশ ফ্রিডবার্গ বলেন, অস্ট্রেলিয়া নিজের সিদ্ধান্ত নেবেন। এছাড়া ইহুদি জনগণের সম্পর্কে মালয়েশিয়ার নেতাদের অতীত মন্তব্যগুলো তুলে ধরা হবে।

অক্টোবর মাসে স্থানীয় নির্বাচনী প্রচারণা চলাকালে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জেরুসালেমে দূতাবাস স্থানান্তরের পদক্ষেপের প্রস্তাব দেন। এতে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া উদ্বেগ প্রকাশ করে।

অনলাইন আপডেট

আর্কাইভ