রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

এসএসসি ফরম পূরণে অতিরিক্ত অর্থ যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলে দুদকের অভিযান

স্টাফ রিপোর্টার : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত অর্থ নেওয়া হচ্ছে, এমন অভিযোগ পেয়ে রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রোববার দুদকের সহকারী পরিচালক মো. মনিরুজ্জামান ও উপসহকারী পরিচালক জি এম আহসানুল কবীর অভিযানে অংশ নেন।
দুদকের উপপরিচালক (জনসংযোগ) বিষয়টি নিশ্চিত করে বলেন, কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইনে (১০৬) এ মর্মে অভিযোগ আসে, এসএসসি পরীক্ষার ফরম পূরণের জন্য সরকার নির্ধারিত ফির পরিবর্তে যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ ছয় হাজার টাকা করে ফি নিচ্ছে। তাৎক্ষণিকভাবে ওই স্কুলে অভিযান চালান দুদকের এনফোর্সমেন্ট দলের সদস্যরা।
অভিযানের সময় স্কুলটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মনিরুজ্জামান বিষয়টির সত্যতা স্বীকারও করেন। তিনি দাবি করেন, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি নেওয়া হচ্ছে। তবে কোচিং, মডেল টেস্ট এবং র‌্যাগ ডে উপলক্ষে বাকি অর্থ নেওয়া হচ্ছে।
এ সময় দুদক দলের সদস্যরা বলেন, ভিন্ন ভিন্ন নামে বাধ্যতামূলক ফি নেওয়া সরকারি বিধি-বিধানের পরিপন্থী। কলেজটির অধ্যক্ষ দুদক দলের সঙ্গে একমত পোষণ করে তাৎক্ষণিকভাবে একটি নোটিশ ইস্যু করার অঙ্গীকার করেন। অতিরিক্ত টাকা আদায়ের বিষয়ে কোনো অভিভাবক আপত্তি দিলে তাঁর অতিরিক্ত অর্থ ফেরত দেওয়া হবে বলে নোটিশে জানানো হবে।
দুদকের কর্মকর্তারা স্কুল থেকে নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ ও অনুত্তীর্ণ শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করেন।
অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ বলেন, ‘ফরম পূরণে সরকার নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ নেওয়া সম্পূর্ণ অনৈতিক। ফরম পূরণের সঙ্গে বিভিন্ন অজুহাতে অতিরিক্ত ফি নেওয়া সমর্থনযোগ্য নয়। সরকারি বিধি-বিধানের লঙ্ঘন করে অর্থ গ্রহণ বন্ধে কমিশন এ জাতীয় অভিযান অব্যাহত রাখবে।’

অনলাইন আপডেট

আর্কাইভ