রবিবার ০৯ আগস্ট ২০২০
Online Edition

আল্লহ প্রদত্ত জ্ঞানের সাথে মানুষের অর্জিত জ্ঞানের সমন্বয় টেকসই জাতি গঠনে সহায়ক

গত শনিবার বাদ মাগরিব বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টারের উদ্যোগে ‘সাধারণ শিক্ষা ও মাদরাসা শিক্ষা : জাতির প্রত্যাশা ও বাস্তবতা’ শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়

বাংলাদেশ ইসলামিক ল’ রিসার্চ এন্ড লিগ্যাল এইড সেন্টার -এর উদ্যোগে গত শনিবার বাদ মাগরিব, ল’ রিসার্চ মিলনায়তনে “সাধারণ শিক্ষা ও মাদরাসা শিক্ষা : জাতির প্রত্যাশা ও বাস্তবতা” শীর্ষক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। ল’ রিসার্চ সেন্টার-এর নির্বাহী পরিচালক (ইনচার্জ) মাওলানা শহীদুল ইসলামের সভাপতিত্বে ও মুফতি মুহিউদ্দীন কাসেমীর সঞ্চালনায় মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. ইঞ্জিনিয়ার মোহাম্মদ আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন মাওলানা খতিব তাজুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করেন রুহুল আমিন সাদী, মাওলানা ফয়সল আহমদ জালালী, মাওলানা আবদুস সাত্তার আইনী, গাজী মোহাম্মদ সানাউল্লাহ, মুফতী ইমরানুল বারী সিরাজী, মুফতী ইরশাদুল্লাহ কাসেমী, ড. তারেক মোঃ জায়েদ, এডভোকেট মুফতী আল-আমিন, মাওলানা শাহাদাত হুসাইন খান ফয়সাল, সৈয়দ শামছুল হুদা, ড. মুহাম্মদ রুহুল আমিন, মাওলানা সাঈদ কাদির, মাওলানা নাজিদ সালমান, নাজমুল ইসলাম কাসেমী, মাওলানা আবুল কাসিম আদিল প্রমুখ।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, আল্লাহ প্রদত্ত জ্ঞানের সাথে মানুষের অর্জিত জ্ঞানের সমন্বয়ের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা গড়ে ওঠলে তা একটি টেকসই জাতি গঠনে সহায়ক হয়। শিক্ষার বিভিন্ন ধারায় যদি নৈতিকতা ও মূল্যবোধ সংযোজিত হয় তবে সমাজের প্রতিটি ক্ষেত্রে ইতিবাচক উন্নয়ন তরান্বিত হবে।
বিশেষ অতিথি বলেন, এখনই আমাদের শিক্ষা কারিকুলাম সংশোধনের সময়। কওমী মাদরাসার সিলেবাসেও জীবনঘনিষ্ট আধুনিক বিষয়সমূহ যুক্ত করতে হবে। যাতে মাদরাসার ছাত্ররা একদিকে যোগ্য আলিম ও অন্যদিকে সমাজ পরিচালনায় পারদর্শি হতে পারে। একইভাবে সাধারণ শিক্ষার স্কুল পর্যায়ে কুরআন ও ইসলামী শিক্ষা নিশ্চিত করনে কওমী আলেমদের যুক্ত করলে নৈতিক মূল্যবোধ সম্পন্ন লোক তৈরী হবে ফলে সমাজের প্রতিটি স্তর থেকে দুর্নীতি বন্ধ হয়ে উন্নয়ন তরান্বিত হবে।
সভায় বক্তাগণ জাতির সংখ্যাগরিষ্ট জনগণের প্রত্যাশা পূরণের জন্য শিক্ষা ব্যবস্থায় সংস্কার, শিক্ষার সর্বস্তরে নৈতিক ও কর্মমুখী শিক্ষা চালুর গুরুত্বারোপ করেন। প্রেসবিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ