মঙ্গলবার ০৪ আগস্ট ২০২০
Online Edition

এসএসসির ফরম পূরণে অতিরিক্ত ফি নেওয়া বন্ধে মন্ত্রিপরিষদ বিভাগকে দুদকের চিঠি 

স্টাফ রিপোর্টার : এসএসসি পরীক্ষায় ফরম পূরণে অতিরিক্ত ফি নেওয়ার বিরুদ্ধে সরকারের হস্তক্ষেপ চেয়ে অনুরোধ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ স্বাক্ষরিত একটি চিঠিতে এই অনুরোধ করা হয়েছে। 

দুদক সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় দুর্নীতিপরায়ণ শিক্ষক সরকার নির্ধারিত ফি-এর অতিরিক্ত ফি আদায় করছে। এ ধরনের অভিযোগ দুদক অভিযোগ কেন্দ্র ১০৬-এ ও ই-মেইলে প্রতিদিন আসছে। এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করে সত্যতা পেয়েছে। এরই পরিপ্রেক্ষিতে সরকারকে ব্যবস্থা নেওয়ার জন্য চিঠি দেয় দুদুক।

মন্ত্রিপরিষদ সচিবকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, কোনও কোনও ক্ষেত্রে অতিরিক্ত অর্থের বিনিময়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ সৃষ্টি করে দেওয়া হচ্ছে। এমন অপতৎপরতা সারাদেশে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে, যা সরকারি নিয়ন্ত্রণকারী মন্ত্রণালয়/অধিদফতর/দফতর/মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ হস্তক্ষেপের মাধ্যমে অবিলম্বে নিয়ন্ত্রণ করা উচিত।

চিঠির অনুলিপি পাঠানো হয়েছে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব,  মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড (ঢাকা/কুমিল্লা/চট্টগ্রাম/রাজশাহী/যশোর/বরিশাল/সিলেট/ দিনাজপুর/ বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড/বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড) চেয়ারম্যান, সব জেলা প্রশাসক, দুদক চেয়ারম্যান- এর একান্ত সচিব,  দুদকের কমিশনার তদন্ত/অনুসন্ধানের একান্ত সচিব, দুদক সচিবের একান্ত সচিবকে।

অনলাইন আপডেট

আর্কাইভ