বুধবার ১৫ জুলাই ২০২০
Online Edition

‘বিশ্ব পোলিও দিবস’ উপলক্ষে রোটারী ক্লাব অব ইসলামাবাদ বর্ণাঢ্য র‌্যালি

চট্টগ্রাম ব্যুরো : ‘বিশ্ব পোলিও দিবস’ উপলক্ষে রোটারী ক্লাব অব ইসলামাবাদ বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে। চট্টগ্রাম নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণে বেলুন উড়িয়ে র‌্যালির উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র   আ জ ম নাছির উদ্দীন। রঙ বেরঙের ফেষ্টুন, ব্যানার, বেলুন, সাইকেল ও মোটর সাইকেলসহ র‌্যালিটি সিটি মেয়রের নেতৃত্বে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট থেকে লালখান বাজার টাইগার পাস প্রদক্ষিণ শেষে সিআরবি মোড়ে গিয়ে শেষ হয়।
পরে এক সংক্ষিপ্ত সমাবেশে সিটি মেয়র বলেন, পোলিও নির্মূলে বিশ্বব্যাপি ভূমিকা রাখছে রোটারী ইন্টারন্যাশনাল। রোটারীসহ অন্যান্য প্রতিষ্ঠানের সহযোগিতায় সারা বিশ্ব থেকে পোলিও নির্মূল করা সম্ভব। তবে এখনো পর্যন্ত আফগানিস্তান, পাকিস্তান ও নাইজেরিয়ায় পোলিও রোগী রয়েছে। এইসব দেশ থেকেও পোলিও নির্মূলের প্রচেষ্টা চলছে। ২০০৬ সালে আমরা পোলিও মুক্ত দেশ হিসেবে বিশ্বস্বাস্থ্য সংস্থা থেকে স্বীকৃতি পেয়েছি। এতে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অবদান অনস্বীকার্য। এই প্রসঙ্গে মেয়র বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন দৈনন্দিন রুটিন টিকাদান কার্যক্রম অত্যন্ত সাফল্যজনকভাবে পালন করে আসছে।
তারই ফলশ্রুতিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশের সর্বোচ্চ ইপিআই এ্যাওয়ার্ড অর্জন করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। আজকের এই পোলিও মুক্ত বাংলাদেশ গঠনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অবদান অত্যন্ত প্রশংসনীয়। তিনি বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে রোটারীয়ানরা অনেক কাজ করে থাকে। আমাদের প্রিয় বাসস্থান এ চট্টগ্রাম। এই চট্টগ্রামকে ক্লিন ও গ্রিন সিটিতে পরিণত করার ক্ষেত্রে মেয়র রোটারীয়ানদের সহযোগিতা কামনা করেন। মেয়র আরো বলেন, একটি পরিবার, সমাজ ও দেশের মানুষকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে হলে রোটারীয়ানদের  বিকল্প নেই। রোটারীয়ানরা পারে সুন্দর, আধুনিক ও সুখী সমৃদ্ধি বাংলাদেশ গড়তে। মেয়র প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য রোটারীয়ানদের আরো অগ্রনী ভূমিকা প্রত্যাশা করেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা গভর্নর দিলনাজি মোহসেন, বিশ্ব পোলিও কামান্ড চেয়ারম্যান ওয়াজিকা আয়েশা খান এসপি, পিডিজি মোহাম্মদ আব্দুল আউয়াল, পিডিজি মীর আনিস উজ্জামান, পিডিজি ড. বেলাল আহমদ, ডেপুটি গভর্ণর মোহাম্মদ শাহজাহান, ইঞ্জিনিয়ার মোহাম্মদ হারুন ও রোটারী ক্লাব অব ইসলামাবাদ এর প্রেসিডেন্ট মো. মাহফুজুর রহমান।

অনলাইন আপডেট

আর্কাইভ