শনিবার ০৪ জুলাই ২০২০
Online Edition

শাহবাগে আন্দোলনকারীদের তুলে দিয়েছে পুলিশ

স্টাফ রিপোর্টার : সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে থাকা বাংলাদেশ সাধারু ছাত্র পরিষদের আন্দোলনকারীদের সরিয়ে দিয়েছে পুলিশ। গতকাল রোববার বেলা পৌনে ১১টার দিকে শাহবাগ থানা পুলিশের প্রায় ২০ জন সদস্য শাহবাগ মোড়ে গিয়ে আন্দোলনকারীদের উঠিয়ে দেয়। এ সময় আপত্তি তুলতে গেলে আন্দোলনকারীদের চারজনকে ধরে থানায় নিয়ে যায় পুলিশ।
শনিবার বেলা ১২টা থেকে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে প্রায় দুইশ আন্দোলনকারী চাকরিতে ঢোকার বয়স বাড়ানোর দাবিতে শ্লোগান দিয়ে আসছিলেন। তাদের এই আন্দোলনের কারণে প্রায় ২৪ ঘণ্টা শাহবাগ মোড় হয়ে  ফার্মগেইট, মৎস্যভবন, সায়েন্স ল্যাবরেটরি ও টিএসসিমুখী যান চলাচল বন্ধ থাকে। পুলিশ আন্দোলনকারীদের সরিয়ে দেওয়ার পর গুরুত্বপূর্ণ এই মোড় হয়ে আবার যান চলাচল শুরু হয়।
আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের সভাপতি ইমতিয়াজ হোসেন বলেন, “পুলিশ এসে আমাদের মারধর করে তুলে দিয়েছে। সোনিয়া আর নাদিয়াসহ আমাদের ১৫ জন আন্দোলনকারীকে গ্রেপ্তার করে থানায় নিয়ে গেছে।” তিনি বলেন, “আমাদের সাংগঠনিক সম্পাদক ইমরানকেও পাবলিক লাইব্রেরির সামনে থেকে গ্রেপ্তার করে থানায় নিয়ে গেছে পুলিশ। আমাকে ডিবি পুলিশ থেকে বারবার ফোন দেওয়া হচ্ছে৷ আমি তো গোপন একটা জায়গায় আছি। লোকেশন বললে আমাকেও গ্রেপ্তার করবে।"
আন্দোলনকারীদের চারজনকে আটক করার কথা স্বীকার করে রমনা পুলিশের এডিসি আজিমুল হক সাংবাদিকদের বলেন, “আমরা উনাদের শান্তিপূর্ণ উপায়ে নির্ধারিত স্থানে আন্দোলন করতে বলেছি। কিন্তু উনারা শাহবাগ মোড় বন্ধ করে জনদুর্ভোগ সৃষ্টি করছিলেন। তাই পুলিশ তাদের সেখান থেকে তুলে দিয়েছে। চারজনকে থানায় নেওয়া হয়েছে জিজ্ঞাসাবাদের জন্য।”
বাংলাদেশে সরকারি চাকরি শুরু করার বয়স-সীমা বাড়ানোর দাবিতে গত ছয় বছর ধরে আন্দোলন করে আসছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ নামের এই সংগঠন।
জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির গত জুনে এক সভায় সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার সুপারিশ করে। এরপর সরকার বিষয়টি নিয়ে আলোচনা শুরু করলেও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত অগাস্টে ইঙ্গিত দেন, বর্তমান সরকারের মেয়াদে বয়স সীমা বাড়ছে না।

অনলাইন আপডেট

আর্কাইভ