বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০
Online Edition

বিপিএলের ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত

স্পেটর্টস রিপোর্টার : আগামী ৫ জানুয়ারি মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর। গত বারের মতো এবারও সাত দল অংশ নিবে এ টুর্নামেন্ট। এ উপলক্ষে গতকাল হোটেল র‌্যাডিসনে বিপিএলের ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুর ১২টায় শুরু হওয়া এই অনুষ্ঠান চলেছে প্রায় সাড়ে তিন ঘণ্টার মতো। এরই মধ্যে নিজেদের পছন্দের খেলোয়াড় বেছে নিয়েছে ৭টি ফ্রাঞ্চাইজি। এই আসরের জন্য বিপিএল গভর্নিং কাউন্সিল আগের আসর থেকে ৪ জন করে খেলোয়াড় ধরে রাখার সুযোগ দিয়েছিল। সঙ্গে আরও দু’জন করে বিদেশি ক্রিকেটারের সঙ্গে ড্রাফটের আগেই চুক্তি করার অনুমতি দেয়া হয়েছিল।

 সে হিসেবে ড্রাফটের আগেই ৬ জন করে ক্রিকেটারকে দলভুক্ত করে নিতে পেরেছিল ফ্রাঞ্চাইজিগুলো। বাকি ক্রিকেটারদের বাছাই করে নেয়ার জন্যই অংশ নিয়েছিল প্লেয়ার্স ড্রাফটে। গতকাল অনুষ্ঠিত ড্রাফট থেকে নিজেদের মতো করে দল গঠন করে নিয়েছে বিপিএলে অংশ নিতে যাওয়া ৭টি দল। ৭টি ফ্রাঞ্চাইজি, তাদের আইকন এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন এই ড্রাফট অনুষ্ঠানে। উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন, পরিকল্পনামন্ত্রী, সাবেক বিসিবি এবং আইসিসি প্রেসিডেন্ট আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল), পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ইনজুরির জন্য খেলতে না পারলেও স্ব স্ব ফ্রাঞ্চাইজির হয়ে বিপিএল ড্রাফটে উপস্থিত ছিলেন সাকিব আল হাসান এবং তামিম ইকবালের মতো ক্রিকেটাররা। সাকিব ছিলেন ঢাকা ডায়নাইটসের টেবিলে, তামিম কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। নানা চমক আর নাটকীয়তার ভরা প্লেয়ার ড্রাফটে গতকাল নাম উঠার কথা ছিল মুশফিকুর রহিমের। কিন্তু মোটা অঙ্কের টাকায় তাকে আগেই কিনে নেয় চিটাগং ভাইকিংস। এবারের ড্রাফটে আরেকটি বড় আকর্ষণ ছিল মোহাম্মদ আশরাফুলের বিপিএলে  ফেরা। চিটাগং ভাইকিংস কিনে নিয়েছে তাকেও। নিষেধাজ্ঞার পর এবারই প্রথম ফ্রাঞ্চাইজি লিগে খেলতে যাচ্ছেন আশরাফুল। এদিকে বিপিএলে নিয়মিত ঢাকার হয়ে খেলা শহীদ আফ্রিদি নতুন ফ্রাঞ্চাইজি পেয়েছেন। এবার তাকে কিনে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দেশি ১৮৭ ও বিদেশি ৩৬৬ খেলোয়াড় ড্রাফটে ছিলেন। এবার ড্রাফট থেকে দল পেয়েছেন মোট ৮৭ খেলোয়াড়। এছাড়া রিটেইন এবং সরাসরি সাইনের মাধ্যমে আগে থেকেই দল নিশ্চিত করেন ৪২  খেলোয়াড়। নিয়ম অনুয়ায়ী এবার বিপিএলে প্রতিটি দলে সর্বনিম্ন ১০ জন ও সর্বোচ্চ ১২ জন দেশি খেলোয়াড় নিতে পারবে। এছাড়া বিদেশি খেলোয়াড় নিতে পারবে সর্বোচ্চ ৯ জন। সব মিলিয়ে স্কোয়াডে খেলোয়াড় হবে ১৯ থেকে ২১ জনের। ম্যাচে বিদেশি খেলোয়াড় খেলতে পারবে সর্বোচ্চ ৪ জন ও সর্বনিম্ন ২ জন। দেখে নিন বিপিএলে কোন দলে কারা ।

ঢাকা ডায়নামাইটস : দেশী ক্রিকেটার- সাকিব আল হাসান, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, রনি তালুকদার, শুভাগত হোম, কাজী অনিক, মিজানুর রহমান, আসিফ হাসান, শাহাদাত হোসেন ও নাঈম  শেখ। বিদেশী ক্রিকেটার- সুনিল নারিন, রোভম্যান পাওয়েল, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, হজরতউল্লাহ যাজাই, অ্যান্ড্রু বির্চ ও ইয়ান বেল।

রংপুর রাইডার্স : দেশী ক্রিকেটার- মাশরাফি বিন মুর্তজা, নাজমুল ইসলাম অপু, মোহাম্মদ মিঠুন, শফিউল ইসলাম, সোহাগ গাজী, ফরহাদ রেজা, মেহেদি মারুফ, নাহিদুল ইসলাম, নাদিফ চৌধুরী, আবুল হোসেন রাজু, ফারদিন হোসেন অনিক। বিদেশী ক্রিকেটার- ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, অ্যালেক্স  হেলস, রবি বোপারা, রাইলি রুশো, বেনি হাওয়েল, ওশানে থমাস।

খুলনা টাইটানস : দেশী ক্রিকেটার- মাহমুদউল্লাহ, আরিফুল হক, নাজমুল হোসেন শান্ত, জহুরুল ইসলাম, তাইজুল ইসলাম, আল-আমিন জুনিয়র, শরিফুল ইসলাম, শুভাশিষ রায়, জুনায়েদ সিদ্দিকী, তানভীর ইসলাম ও মাহিদুল হাসান অংকন। বিদেশী ক্রিকেটার- ডেভিড মালান, আলী খান, কার্লোস ব্রাথওয়েট, জহির খান, শেরফেন রাদারফোর্ড, লাসিথ মালিঙ্গা, ইয়াসির শাহ ও  ব্রেন্ডন টেইলর।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স : দেশী ক্রিকেটার- তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাইফউদ্দিন, আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, জিয়াউর রহমান, মেহেদী হাসান মিরাজ, জিয়াউর রহমান, মোশাররফ রুবেল,  মোহাম্মদ শহীদ, শামসুর রহমান শুভ ও সনজিত সাহা। বিদেশী ক্রিকেটার- শোয়েব মালিক, আসেলা গুনারতেœ, লিয়াম ডসন, শহীদ আফ্রিদি, থিসারা পেরেরা, এভিন লুইস, ওয়াকার সালমাখেইল ও আমের ইয়াসিন।

রাজশাহী কিংস : দেশী ক্রিকেটার- মুমিনুল হক, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, জাকির হাসান,  সৌম্য সরকার, ফজলে রাব্বি, আরাফাত সানি, আলাউদ্দিন বাবু, মার্শাল আইয়ুব ও কামরুল ইসলাম রাব্বি। বিদেশী ক্রিকেটার- কাইস আহমাদ, ক্রিশ্চিয়ান জনকার, ইসিরু উদানা, লরি ইভান্স, রায়ান টেন ডেসকাটে, সেকুগু প্রসন্ন ও মোহাম্মদ সামি।

সিলেট সিক্সার্স : দেশী ক্রিকেটার- নাসির হোসেন, সাব্বির রহমান, লিটন দাস, আফিফ হোসেন, আল-আমিন সিনিয়র, তৌহিদ হৃদয়, তাসকিন আহমেদ, নাবিল সামাদ, এবাদত হোসেন চৌধুরী, অলক কাপালি, জাবির আলি ও মেহেদি হাসান রানা।  বিদেশী ক্রিকেটার- ডেভিড ওয়ার্নার, সোহেল তানভির, সন্দিপ লামিচানে, ফ্যাবিয়ান অ্যালিয়েন, মোহাম্মদ ইরফান, গুলবদিন নাইব, আন্দ্রে  ফ্লেচার, প্যাট ব্রাউন, নিকোলাস পুরান।

চিটাগং ভাইকিংস : দেশী ক্রিকেটার- মুশফিকুর রহিম, সানজামুল ইসলাম, মোসাদ্দেক হোসেন, আবু জায়েদ, নাইম হাসান, খালেদ আহমেদ, মোহাম্মদ আশরাফুল, নাঈম হাসান, রবিউল হক, ইয়াসির আলি চৌধুরী, নিহাদুজ্জামান ও সাদমান ইসলাম বিদেশী ক্রিকেটার- লুক রনকি, সিকান্দার রাজা, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ শাহজাদ, রবার্ট ফ্রিলিঙ্ক, ক্যামেরন  ডেলপোর্ট, দাসুন শনাকা ও নজিবুল্লাহ জাদরান।

অনলাইন আপডেট

আর্কাইভ