সোমবার ১৭ জানুয়ারি ২০২২
Online Edition

নিজেদের অবস্থানে অনড় চীন

২৫ অক্টোবর, রয়টার্স : চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংগি দৃঢ়তার সঙ্গে বলেছেন, চীন কখনো তার এক ইঞ্চি ভূমিও ছাড়বে না। বেইজিংয়ে জিয়ানশান ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে গতকাল বৃহস্পতিবার ওয়েই ফেংগি এই মন্তব্য করেন। 

দক্ষিণ চীন সাগরে এই অঞ্চলের বাইরের কোনো দেশের মাতব্বরি চলবে না বলে স্পষ্ট জানিয়ে দেন চীনা প্রতিরক্ষামন্ত্রী। এ প্রসঙ্গে ওয়েই ফেংগি বলেন, বাইরের দেশের শক্তি প্রদর্শন ও উসকানির বিরোধিতা করে চীন।

গত সোমবার তাইওয়ান প্রণালিতে দুটি রণতরি পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। চলতি বছরের মধ্যে এটা যুক্তরাষ্ট্রের এ ধরনের দ্বিতীয় পদক্ষেপ। সাম্প্রতিক সময়ে তাইওয়ানের সমর্থনে নানা তৎপরতা চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এসব কর্মকাণ্ডে চীন ভীষণ রুষ্ট।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। চীনা প্রতিরক্ষামন্ত্রী বলেন, তাইওয়ানকে আলাদা করার চেষ্টা যেকোনো মূল্যে প্রতিহত করবে চীনা সেনাবাহিনী।

রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনায় সম্প্রতি চীনা সেনাবাহিনীর ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। এই নিষেধাজ্ঞাকে তাইওয়ানের পক্ষে যুক্তরাষ্ট্রের সমর্থন হিসেবে দেখছে চীন। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধও তিক্ত পর্যায়ে চলে গেছে। সব মিলিয়ে ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের সম্পর্ক মোটেই ভালো যাচ্ছে না।

চীনা প্রতিরক্ষামন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের সামরিক সম্পর্ক গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর। আবার তাইওয়ান ইস্যুটি চীনের সার্বভৌমত্ব ও ভূখণ্ড গত অখণ্ড তার সঙ্গে জড়িত। এই ইস্যু চীনের মৌলিক স্বার্থের সঙ্গে সংশ্লিষ্ট। এই নিয়ে কারও বারবার নাক গলানোর পরিণত মোটেই ভালো হবে না বলে হুঁশিয়ার করেন তিনি।

অনলাইন আপডেট

আর্কাইভ