সোমবার ১০ আগস্ট ২০২০
Online Edition

অ্যাকর্ডের অধীনে থাকা ২০ পোশাক কারখানা আরসিসিতে হস্তান্তর

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের পোশাক কারখানার সংস্কার কাজের তদারকিতে থাকা ইউরোপীয় দেশগুলোর ক্রেতাদের জোট অ্যাকর্ড তাদের কারখানাগুলো রিমিডিয়েশন কো-অর্ডিনেশন সেল বা সংস্কার কাজ সমন্বয় সেলের (আরসিসি) কাছে হস্তান্তর শুরু করেছে।
গতকাল বুধবার অ্যাকর্ড ঢাকা, গাজীপুর এবং চট্টগ্রামে ২০টি কারখানা হস্তান্তর করেছে। এর মধ্যে ঢাকায় ১২টি, গাজীপুরে ৫টি এবং চট্টগ্রামের ৩টি কারখানা রয়েছে। রাজধানীর কারওয়ান বাজারে আরসিসি কার্যালয়ে হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়।
কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের অধীনে থাকা আরসিসি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আমিনুর রহমান বলেন, অ্যাকর্ড ও অ্যালায়েন্স পর্যায়ক্রমে তাদের অধীনে থাকা কারখানাগুলো আমাদের কাছে হস্তান্তর করবে। হস্তান্তরের পর এসব কারখানায় আমরা কাজ শুরু করব।
পোশাক কারখানার সংস্কার কাজ সমন্বয়ের জন্য বাংলাদেশ সরকার গত বছর ১৪ মে আরসিসি গঠন করে। কারখানা ভবনের কাঠামোগত নিরাপত্তা, বিদুৎ ও অগ্নি নিরাপত্তাসহ উন্নত কর্মপরিবেশ নিশ্চিতকরণে বাংলাদেশ সরকার এবং আর্ন্তজাতিক শ্রম সংস্থা (আইএলও) যৌথভাবে শতাধিক প্রকৌশলী নিয়োগ দিয়েছে।
২০১৩ সালের মর্মান্তিক রানা প্লাজার দুর্ঘটনার পর ইউরোপীয় ক্রেতাদের জোট অ্যাকর্ড এবং আমেরিকার দেশগুলোর ক্রেতাদের জোট অ্যালায়েন্স দেশের পোশাক কারখানাগুলোর নিরাপত্তা জোরদারকরণ এবং সংস্কার কার্যক্রমে অংশ নেয়। তারাই এখন তাদের অধীনে থাকা কোম্পানিগুলোকে বাংলাদেশের তত্ত্বাবধায়নে হস্তান্তর করার প্রক্রিয়া শুরু করেছে।

অনলাইন আপডেট

আর্কাইভ