বুধবার ১২ আগস্ট ২০২০
Online Edition

সাংবাদিক কার্টুনিস্ট ইব্রাহিম মন্ডল ১ দিনের রিমান্ডে

গতকাল বুধবার কার্টুনিস্ট ইব্রাহিম মন্ডলকে পুলিশ ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে

স্টাফ রিপোর্টার : কৃতিমান শিল্পী, সাংবাদিক, কার্টুনিস্ট ইব্রাহীম মন্ডলকে এক দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ। গতকাল বুধবার ঢাকা মহানগর হাকিম আদালতে পুলিশ তাকে হাজির করে ৭ দিনের রিমান্ড চাইলে আদালত জামিন না মঞ্জুর করে ১ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এ ঘটনায় বিএফইউজে, ডিইউজে ও বাংলাদেশ চারুশিল্পী পরিষদ নিন্দা জানিয়ে অবিলম্বে ইব্রাহিম মন্ডলের মুক্তি দাবি করে।
ইব্রাহিম মন্ডল সিনিয়র সাংবাদিক, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য এবং বাংলাদেশ চারুশিল্পী পরিষদের সভাপতি। গত মঙ্গলবার হাতিরঝিল থানা পুলিশ তাকে গ্রেফতার করেন। গতকাল মহানগর হাকিম মো: জসিম উদ্দিনের আদালতে হাজির করা হয়। পুলিশ ৩২(১০) ১৮ নং মামলায় ৭ দিনের রিমান্ড আবেদন করে। চলতি মাসের ১৩ তারিখে রাজধানীর বাংলামটর এলাকায় মিছিল ও গাড়ি ভাংচুরের ঘটনা উল্লেখ করে বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য আইনের মামলাটি দায়ের করে পুলিশ।
আদালতে ইব্রাহিম মন্ডলের পক্ষে শুনানি করেন এডভোকেট এস এম কামাল উদ্দিন, এডভোকেট  রোকন রেজা  শেখ, এডভোকেট জসিম উদ্দিন, এডভোকেট এম আর মাসুদ প্রমুখ।
আদালতে শুনানিকালে আইনজীবীরা বলেন, ইব্রাহিম মন্ডল একজন কৃতিমান শিল্পী, সাংবাদিক, কার্টুনিস্ট। তাকে হয়রানিমূলকভাবে মিথ্যা ও সাজানো মামলায় জড়ানো হয়েছে। উনার মতো একজন সিনিয়র ব্যক্তির মিছিল করে ভাংচুর করার অভিযোগ অবিশ্বাস্য। তারা অবিলম্বে রিমান্ড বাতিল করে জামিন দেয়ার আবেদন জানান।
বিএফইউজে ও ডিইউজের নিন্দা : ইব্রাহিম মন্ডলকে বাসা থেকে ডেকে নিয়ে গ্রেফতার ও রিমান্ডে নেয়ার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে। গতকাল বিএফইউজে’র সভাপতি রুহুল আমিন গাজী, মহাসচিব এম আবদুল্লাহ এবং ডিইউজে’র সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মোঃ শহিদুল ইসলাম এক যৌথ বিবৃতিতে বলেন, ইব্রহিম মন্ডলের মত একজন নিরপরাধ, বর্ষীয়ান সাংবাদিককে বিনা ওযারেন্টে বাসা থেকে ডেকে নিয়ে বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার দেখানো ও রিমান্ডে নেয়ার মত ন্যক্কারজনক কাজের নিন্দা জানানোর ভাষা আমাদের নেই। নেতৃবৃন্দ অবিলম্বে তার মিথ্যা মামলা প্রত্যাহার ও মুক্তি দাবি করেন।
বাংলাদেশ চারুশিল্পী পরিষদ: বাংলাদেশ চারুশিল্পী পরিষদের সভাপতি ও দেশের কৃতিমান শিল্পী, সাংবাদিক, কার্টুনিস্ট ইব্রাহীম মন্ডলকে বাসা থেকে ডেকে নিয়ে গ্রেফতার ও রিমান্ডে নেয়ার তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ চারুশিল্পী পরিষদ। গতকাল চারুশিল্পী পরিষদের সেক্রেটারি শিল্পী মোহাম্মদ আবদুর রহীম ও নির্বাহী কমিটির সদস্য শিল্পী সাইফুল্লাহ সাফা, শিল্পী ওসমান হায়াত, শিল্পী মঞ্জুর হোসেন প্রমুখ এক বিবৃতিতে বলেন, দেশের খ্যাতিমান শিল্পী, প্রেসক্লাবের স্থয়ী সদস্য ইব্রাহীম মন্ডল একজন নিরপরাধ ও বরেণ্য কার্টুনিস্টকে বিনা ওয়ারেন্টে বাসা থেকে ডেকে নিয়ে বিশেষ ক্ষমতা আইনে গ্রেফতার দেখানো ও রিমান্ডে নেয়ার মত ন্যক্কারজনক কাজের নিন্দা জানানোর ভাষা আমাদের নেই। শিল্পীবৃন্দ অবিলম্বে তার মিথ্যা মামলা প্রত্যাহার ও মুক্তি দাবি করেন।

অনলাইন আপডেট

আর্কাইভ