মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১
Online Edition

ভিয়েতনাম যুদ্ধে নিহত মার্কিনিদের লাশ খুঁজে বের করবে কম্বোডিয়া

১৪ অক্টোবর, রয়টার্স : এক বছর বিরতির পর ফের ভিয়েতনাম যুদ্ধে নিহত মার্কিন নাগরিকদের লাশ অনুসন্ধান কার্যক্রম শুরু করতে যাচ্ছে কম্বোডিয়া। যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে এ কার্যক্রম পরিচালনায় সম্মত হয়েছে দেশটি। রবিবার কম্বোডিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা গেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম।

এক বছর আগে যুক্তরাষ্ট্র ও কম্বোডিয়ার মধ্যে উত্তেজনার প্রেক্ষিতে এই কর্মসূচি স্থগিত করা হয়। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেন পিওডব্লিউ/এমআিইএ নামে পরিচিত ওই অনুসন্ধান কার্যক্রম পরিত্যাগের ঘোষণা দিয়েছিলেন।

ট্রাম্প প্রশাসন যুক্তরাষ্ট্রে অভিযুক্ত কিছু কানাডিয়ানকে দেশে ফেরত পাঠানোর প্রচেষ্টার জেরে তখন ওই অনুসন্ধান বন্ধের ঘোষণা আসে। ওই সময়ে ট্রাম্প প্রশাসনের পরামর্শ অনুযায়ী নিজ দেশের নাগরিকদের গ্রহণে অস্বীকৃতি জানায় কম্বোডিয়া।

কম্বোডিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কেট সোপহান বলেন, পুনরায় এই কর্মসূচি চালুর ব্যাপারে শুক্রবার একজন মার্কিন সিনেটর এবং প্রতিনিধি পরিষদের একজন সদস্যের কাছে চিঠি লিখেছেন প্রধানমন্ত্রী হান সেন। চিঠিতে তিনি পারস্পরিক সহায়তার কথা বলেছেন। কেট সোপহান বলেন, চিঠিতে ভিয়েতনাম যুদ্ধে নিহত মার্কিন নাগরিকদের পরিবারের প্রতি গভীর সহমর্মিতা প্রকাশ করা হয়।

তিনি বলেন, গত বছর এই কর্মসূচি বন্ধ হয়ে যাওয়ার আগে ৩০ বছর ধরে এই কার্যক্রম পরিচালিত হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ