সোমবার ১৮ অক্টোবর ২০২১
Online Edition

কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে প্রস্তুত পিয়ংইয়ং-----পররাষ্ট্রমন্ত্রী

১৪ অক্টোবর, পার্সটুডে : উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং-হো বলেছেন, তার দেশ কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে রাজি আছে।

তিনি শনিবার সন্ধ্যায় রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৭০তম বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে তার দেশের এ প্রস্তুতির কথা ঘোষণা করেন।  রি ইয়ং-হো বলেন, পরমাণু অস্ত্রের হুমকি থেকে কোরীয় উপদ্বীপকে মুক্ত করাই উত্তর কোরিয়ার লক্ষ্য।

তবে তিনি এ কথাও বলেন, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার প্রক্রিয়ায় আন্তর্জাতিক সমাজের পক্ষ থেকে আস্থা সৃষ্টিকারী বাস্তবসম্মত পদক্ষেপ আশা করে উত্তর কোরিয়া।  পিয়ংইয়ং এরইমধ্যে নিজের পরমাণু অস্ত্র কর্মসূচি পরিত্যাগ করার লক্ষ্যে সুনিন্দিষ্ট কর্মপদ্ধতি গ্রহণ করেছে বলেও উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, এখন আন্তর্জাতিক সমাজকে পরবর্তী পদক্ষেপ নিতে হবে। পরবর্তী পদক্ষেপ বলতেপিয়ংইয়ং উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞার কথা বুঝিয়ে থাকে।এর আগে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বলেছেন, উত্তর কোরিয়া নিজেকে নিরস্ত্র করার লক্ষ্যে উল্লেখযোগ্য কিছু পদক্ষেপ নিয়েছে এবং পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে পরীক্ষা স্থগিত করেছে। 

অনলাইন আপডেট

আর্কাইভ