বৃহস্পতিবার ০৬ আগস্ট ২০২০
Online Edition

বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে লড়বে আজ ফিলিস্তিন-তাজিকিস্তান

স্পোর্টস রিপোর্টার : বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে আজ শুক্রবার মুখোমুখি হবে ফিলিস্তিন-তাজিকিস্তান। বঙ্গবন্ধু স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে বাংলাদেশকে থাকতে হচ্ছে দর্শক হয়ে। কক্সবাজারের সেমিফাইনালে ফিলিস্তিনের বিপক্ষে ভালো খেলেও হারতে হয়েছে স্বাগতিকদের। এর আগে

 প্রথম সেমিফাইনালে ফিলিপাইনাকে হারিয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিয়েছে তাজিকিস্তান। কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের প্রথম সেমি-ফাইনালে তারা ২-০ গোলে ফিলিপাইনকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। ম্যাচের দুই অর্ধে গোল দুটি করেছেন যথাক্রমে তুরনসভ কমরন ও নাজারভ আখতাম। কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে বুধবার দ্বিতীয় সেমি-ফাইনালে ২-০ গোলে হারে বাংলাদেশ। গতবার বাহরাইনের অনূর্ধ্ব-২৩ দলের কাছে হেরে সেরা চার থেকে বিদায় নিয়েছিল দল। এবার সেমি-ফাইনালে হেরে ২০১৫ সালের পর বঙ্গবন্ধু গোল্ড কাপের ফাইনালে ওঠার স্বপ্ন গুড়িয়ে গেছে স্বাগতিকদের।

সাফ ফুটবলে স্বপ্ন ভংগ ওয়ার পর আশা ছিল বঙ্গবন্ধু গোল্ডকাপ নিয়ে ।কিন্তু স্বেমিফাইনালেই স্বপ্ন শেষ স্বাগতিকদের।ওই ম্যাচের পর ফিলিস্তিন কোচ নুরুউদ্দিন নবী প্রশংসায় ভাসিয়েছিলেন বাংলাদেশকে। অথচ ফাইনালের আগে পাল্টে গেল সেই সুর!

সেমিফাইনালে বাংলাদেশ হেরে গেছে, তবে পারফরম্যান্সে ফিলিস্তিনের চেয়ে এগিয়ে ছিল স্বাগতিকরা। র্যাংকিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে লড়াই শেষে স্বাগতিকদের ইংলিশ কোচ জেমি ডে শিষ্যদের প্রশংসা করেছেন। পাশাপাশি তার দল ভালো খেলেছে বলেও দাবি করেছিলেন ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে। শুধু জেমি নয়, ফিলিস্তিন কোচও মেনে নিয়েছিলেন, ‘বাংলাদেশের দুর্ভাগ্য, নিজেদের মাঠে এত দর্শকের সামনে ভালো খেলেও হেরেছে।’

কিন্তু দুই দিন না যেতেই নুরুউদ্দিনের কণ্ঠে ভিন্ন সুর। ফাইনালের আগে তার দাবি, ফিলিস্তিনের চেয়ে বাংলাদেশ সব দিক থেকে পিছিয়ে ছিল। সেমিফাইনাল নিয়ে ফিলিস্তিন কোচের বিশ্লেষণ, ‘আমি জেমির ডে বক্তব্যকে শ্রদ্ধা করছি। কিন্তু আমি বলব আমরা বাংলাদেশের চেয়ে সব দিক থেকে এগিয়ে ছিলাম, টেকনিক্যালি কিংবা ট্যাকটিক্যালি। ফিলিস্তিনের লম্বা খেলোয়াড়দের নিয়ে যে দুশ্চিন্তা ছিল, সেটাই সত্যি হয় । পিছিয়ে পড়া বাংলাদেশ বাকিটা সময় দারুণ লড়াই করলেও পেরে ওঠেনি। তাই ফাইনালে আজ দর্শক হয়ে থাকতে হচ্ছে স্বাগতিকদের।

অনলাইন আপডেট

আর্কাইভ