বুধবার ২৭ মে ২০২০
Online Edition

ইউটিউবে গুজব ছড়ানোয় এসকে টিভির এডমিনসহ দুজন গ্রেফতার

স্টাফ রিপোর্টার : ইউটিউবে রাষ্ট্রবিরোধী গুজব ছড়ানোর অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব। তারা হলেন অনলাইন চ্যানেল এসকে টিভির অ্যাডমিন মো. খালিদ বিন আহম্মেদ (৩০) ও তার সহযোগী হিজবুল্লাহ (২১)।
রাজধানীর উত্তরা-১৩ নম্বর সেক্টর থেকে শুক্রবার তাদের গ্রেপ্তার করে র‌্যাব-১-এর একটি দল। গতকাল শনিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এ কথা জানান র‌্যাব-১-এর অধিনায়ক লে. কর্নেল সারওয়ার বিন কাশেম।
র‌্যাব বলছে, গ্রেপ্তার দুজনের মধ্যে খালিদ একটি ছাত্র সংগঠনের কর্মী। তার বাবা নূর আহম্মেদও রাজনীতির সঙ্গে জড়িত।
 লে. কর্নেল সারওয়ার বিন কাশেম বলেন, খালিদের গ্রামের বাড়ি চাঁদপুরের হাজীগঞ্জের ডাটরা এলাকায়। দুই ভাই ও এক বোনের মধ্যে তিনি দ্বিতীয়। খালিদের বাবা নূর আহম্মেদ একটি দাখিল মাদরাসার শিক্ষক। খালিদ বিভিন্ন টিভি চ্যানেল থেকে সংবাদের ভিডিও সংগ্রহ করে এর সঙ্গে ভয়েস জুড়ে দিতেন। এরপর সম্পাদনা করাতেন। তাকে এ কাজে সহযোগিতা করতেন হিজবুল্লাহ। এসব ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউবে এসকে টিভি নামে একটি অনলাইন চ্যানেলে আপলোড করতেন তারা। এভাবে রাষ্ট্রের অতি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে মানহানিকর কুরুচিপূর্ণ এবং বিভ্রান্তিমূলক গুজব প্রচার করে দেশকে হেয়প্রতিপন্ন করার চেষ্টা করা হতো। এসকে টিভির নামে ইউটিউবের চ্যানেলটি দুই বছর ধরে খালিদ পরিচালনা করে আসছেন। সম্প্রতি কোটা আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলন এবং সাবেক বিচারপতি এস কে সিনহার সম্পর্কিত বিষয় নিয়ে নানা ধরনের ভিডিও ইউটিউবে আপলোড করেছেন খালিদ।
ব্রিফিংয়ে জানানো হয়, খালিদের সহযোগী হিজবুল্লাহর বাড়িও চাঁদপুরের ফরিদগঞ্জের কৃষ্ণপুর গ্রামে। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিবিএর শিক্ষার্থী। এক বন্ধুর মাধ্যমে খালিদের সঙ্গে হিজবুল্লাহর পরিচয় হয়। তিনি দেড় বছর ধরে এসকে টিভির সঙ্গে জড়িত।

অনলাইন আপডেট

আর্কাইভ