বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

তুরস্ককে ইস্তাম্বুলের কনস্যুলেট তল্লাশি করতে দেবে সৌদি আরব

৬ অক্টোবর, ব্লুমবার্গ : নিখোঁজ সরকার সমালোচক সাংবাদিক জামাল খাশোগগিকে খুঁজতে ইস্তাম্বুলের কনস্যুলেট ভবনে তল্লাশি চালাতে তুর্কি কর্তৃপক্ষকে অনুমতি দেবে সৌদি আরব। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, এই সাংবাদিককে খুঁজতে তুরস্ক কতৃর্পক্ষকে স্বাগত জানাবে তারা। শুক্রবার মার্কিন সংবাদমাধ্যমে প্রকাশিত এক সাক্ষাৎকারে যুবরাজ সালমান বলেছেন, ‘এই সৌদি নাগরিকের সঙ্গে কি ঘটেছে তা জানতে আমরা খুবই আগ্রহী আর আমাদের লুকানোর কিছুই নেই’।আগামী মাসে বিয়ের করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে গত সপ্তাহে ইস্তাম্বুলের কনস্যুলেট ভবনে যান জামাল খাশোগগি। সঙ্গে থাকা হবু স্ত্রীকে বাইরে থাকতে বাধ্য করার পরার পাশাপাশি তাকেও মোবাইল ফোনও রেখে যেতে বাধ্য করা হয়। তারপর থেকেই তিনি নিখোঁজ রয়েছেন বলে দাবি করেন তার হবু স্ত্রী ও তুরস্ক কর্তৃপক্ষ। স্বেচ্ছা নির্বাসনে যুক্তরাষ্ট্রে বসবাস করা খাশোগগি সৌদি যুবরাজের কঠোর সমালোচক এই সাংবাদিক কনস্যুলেট ভবনেই রয়েছে বলে দাবি করে তুর্কি কর্তৃপক্ষ। তবে সৌদি কর্তৃপক্ষের দাবি কনস্যুলেট ভবন ছেড়ে গেছেন খাশোগগি।

শুক্রবার ব্লুমবার্গকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, তুরস্ক সরকারকে স্বাগত জানাতে আমরা প্রস্তুত। তারা আসুক আর আমাদের ভবন তল্লাশি করে দেখুক। ভবন এলাকাটি সার্বভৌম অঞ্চল, কিন্তু আমরা তাদের প্রবেশ ও তল্লাশি এবং তারা যা চায় তা করতে দেবো। যদি তারা সেটা করতে চায় অবশ্যই আমরা তাদের তা করতে দেবো।

কানাডাকে ক্ষমা চাইতে বলল সৌদি

৬ অক্টোবর, আল আরাবিয় : সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গের সাথে আলাপকালে কানাডার ইস্যু উত্থাপিত হলে তিনি বলেন, কানাডা আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছে। এজন্য অবশ্যই তাদেরকে ক্ষমা চাইতে হবে।

যুবরাজ বলেন, বিষয়টি তাদের কারণেই হয়েছে। তারা জাতিসংঘের আইন এবং কাজের মূলনীতির বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে। তারা এমন বিষয়ে হস্তক্ষেপ করেছে যা কানাডার স্বার্থের সাথে সম্পৃক্ত নয় এমনকি কানাডার নাগরিকদের সম্বন্ধেও নয়। এটি সম্পূর্ণ সৌদি আরবের আভ্যন্তরীণ বিষয়।

ব্লুমবার্গ এ সঙ্কট সমাধানের কথা বললে বিন সালমান বলেন, স্বাভাবিকভাবেই তাদের ক্ষমা চাইতে হবে। তেমনিভাবে তাদের বুঝতে হবে যে তারা ভুল করেছে।কাতার সরকারের পতন ঘটত।

 

অনলাইন আপডেট

আর্কাইভ