বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০
Online Edition

গ্রামীণ ক্ষুদ্র ও কৃষি বিনিয়োগ সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত

আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট আয়োজিত ‘গ্রামীণ ক্ষুদ্র বিনিয়োগ এবং কৃষি বিনিয়োগ সম্প্রসারণে মাঠ কর্মকর্তাদের ভূমিকা’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্প্রতি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কোর্সের উদ্বোধন করেন উপব্যবস্থাপনা পরিচালক কাজী তউহীদ উল আলম। এ সময় এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এম. আতিকুর রহমান এবং ট্রেনিং ইনস্টিটিউটের প্রিন্সিপাল ও এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোঃ আব্দুর রহীম দুয়ারিসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। কর্মশালায় ফিল্ড সুপারভাইজার, সহঃ ফিল্ড সুপারভাইজার এবং ফিল্ড অফিসাররা অংশ নেন। 

প্রধান অতিথির বক্তব্যে উপব্যবস্থাপনা পরিচালক কাজী তউহীদ উল আলম বলেন, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার পর থেকেই গ্রামীণ ক্ষুদ্র ও কৃষি খাতকে অগ্রাধিকার দিয়ে এর বিকাশের জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। দারিদ্র দূরীকরণে সবচাইতে বড় হাতিয়ার হলো ক্ষুদ্র বিনিয়োগ। ক্ষুদ্র বিনিয়োগের মাধ্যমে কলকারখানা প্রতিষ্ঠা করে বিভিন্ন শ্রেণীর লোকদের স্থায়ী কর্মসংস্থান করা যায়। এসব কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জাতীয় প্রবৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখছে।

জাতীয় অর্তনীতিতে কৃষকের অবদানের কথা উল্লেখ করে তিনি বলেন, কৃষিপণ্য উৎপাদন, বাজারজাতকরণ, কৃষিসহায়ক শিল্প স্থাপন ও গুদামজাতকরণের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ব্যাংক নিয়মত বিনিয়োগ করছে। সহায়ক বিনিয়োগ হিসেবে কৃষি যন্ত্রপাতি বিনিয়োগ প্রকল্প, পল্লী উন্নয়ন প্রকল্প, ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে।  উপব্যবস্থাপনা পরিচালক কর্মশালায় অংশগ্রহণকারী কর্মকর্তা-কর্মচারীবৃন্দকে প্রশিক্ষণলব্ধ জ্ঞান সঠিকভাবে কর্মক্ষেত্রে প্রয়োগের নির্দেশ দেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ