রবিবার ২৩ জানুয়ারি ২০২২
Online Edition

তরুণ প্রজন্ম বাস্তবতা ও স্বপ্ন

সাদিয়া বিনতে আমির : [পূর্ব প্রকাশের পর]
বর্তমান তরুণ প্রজন্ম : একবিংশ শতাব্দী তে বা আধুনিক যুগে যাকে বাংলা সাহিত্যে কলিকাল ও বলা হয়। বর্তমান বিশ্বের অবস্থা পর্যালোচনা করলে শুধু একটাই প্রশ্ন মনে জাগে, প্রজন্ম কি আদৌ কোন স্বপ্ন দেখে? তারা কি দেশের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করে?
নাকি স্বপ্ন গুলো নিজ স্বার্থ আর প্রযুক্তির খাচায় বন্দি।
মনে পড়ে একবার এক হুজুরের বলা ওয়াজ শুনেছিলাম আর গায়ের লোম খাড়া হয়ে যাচ্ছিল ভবিষ্যৎ চিন্তায়। তিনি বলেছিলেন, আগেকার মায়েরা বা মেয়েরা ঘরে থাকত এবং তাদের গর্ভে তারা বীর সন্তানের জন্ম দিত। আর এখনকার মায়েরা বাইরে ঘুরে, চাকরি করে তাদের গর্ভে কুলাংগার ও খুনীর জন্ম হয়। বর্তমানে স্বপ্ন দেখার তরুনর’ আছে, আবার স্বপ্ন ভেঙে দেয়া তরুণরাও বিদ্যমান। প্রযুক্তির ছাড়াছাড়ি ও নৈতিক অধ পতনে এই প্রজন্মের আজ বেহাল অবস্থা। সম্পর্কের ভিত নড়ে গেছে আর আত্মবিশ্বাস ভেঙে গিয়েছে ও বিষন্নতা চেপে বসেছে।
যে ব্যাক্তি বাইরে আনন্দ, ফুর্তি করে বেরায় সে ঘরে ফিরে ঠিকই বিষন্নতায় ভোগে। জীবনের প্রতি এই বিষন্নতাবোধ যে কোন ঘটনার সম্মুখীন করে তোলে। আজ দেশের কল্যাণ তো দুরের কথা, ঘরের কল্যাণ কি তরুণদের দ্বারা সম্ভব?
তারুণ্যের স্বপ্ন ও সঠিক শিক্ষা : প্রজন্মের পর প্রজন্ম আসে, পরিবেশ, পরিস্থিতি এমনকি দুনিয়া পাল্টে যায়। কিন্তু শিক্ষার প্রয়োজনীয়তা বরাবর একই থাকে।
দার্শনিক ঐবৎসধহ ঐ. ঐধৎহব বলেন, “শিক্ষা হচ্ছে শারীরিক, মানসিক দিক দিয়ে বিকশিত, মুক্ত সচেতন মানব সত্ত্বাকে খোদার সাথে উন্নতভাবে সমম্বিত করার একটি চিরিন্তন প্রক্রিয়া।’
আল কুরআনে জ্ঞান অর্জন করা সকল ফরজের চেয়ে গুরুত্বপূর্ণ ফরজ।
আল্লাহর নবীর উপর প্রথম নাযিলকৃত বাণী, “পড়, তোমার প্রভুর নামে যিনি তোমাকে সৃষ্টি করেছেন।” (আলাক:১)
‘নিশ্চয়ই আসমান জমিনের সৃষ্টিতে এবং রাত ও দিবসের নিদর্শন রয়েছে জ্ঞানীদের জন্য। যারা দাঁড়িয়ে, বসে ও শায়িত অবস্থায় আল্লাহর স্বরণ করে এবং চিন্তা গবেষণা করে আসমান ও জমিন সৃষ্টির বিষয়ে। আরো বলে, হে আমাদের প্রভু! এসব তুমি অনর্থক সৃষ্টি কর নি।’ (আল ইমরান:১৯১-১৯২)
তারুণ্যের স্বপ্ন বাস্তবায়নে রাষ্ট্রের পক্ষ থেকে উদ্যোগ জরুরি। জ্ঞান অর্জনের সদিচ্ছা জ্ঞানকে অর্জিত করে তোলে। এ কারণে সঠিক শিক্ষাই পারে জ্ঞান আরও বিকশিত ও প্রস্ফুটিত করে তুলতে। তাই তারুণ্যের স্বপ্ন পূরণে সঠিক শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
তরুণ প্রজন্মে সংস্কৃতির প্রভাব :
- সাংস্কৃতিক আগ্রাসনের কবলে এই দেশের তরুণ সমাজ।
- এখনকার তরুণ প্রজন্ম তাদের দেশীয় সংস্কৃতির ব্যাপারে চিন্তাশূন্য।
- ভারতীয় ও পাশ্চাত্য সাংস্কৃতিক আগ্রাসন এ দেশের তরুণ সমাজকে নিঃশেষ করে দিচ্ছে।
- আমাদের নিজস্ব ধর্মীয় চিন্তা, স্বকীয়তা, সংস্কৃতি বিকৃত করে বিজাতীয় সংস্কৃতির অনুপ্রবেশ হচ্ছে।
- দিবস উদযাপনের নামে অশ্লীলতা সমাজের আনাচে কানাচে ছড়িয়ে পড়ছে।
পরিশেষে বলা যায়, তরুণ প্রজন্ম নানা রঙ, বর্ণ মিলিয়ে স্বপ্ন দেখে। আর শিল্পীর তুলির আঁচড়ে লেখা তার শিক্ষার পরিচয় ও শিক্ষাদাতার পরিচয়। কাদামাটিকে যখন সঠিক পন্থায় আকার দেয়া হয় তখন যে রুপ লাভ করে, তেমনি একটি শিশুকে যখন যত্ন সহকারে শিক্ষা দেয়া হয় তখন সে সঠিক স্বপ্ন দেখে।
শিশুর স্বপ্ন বা তরুণ প্রজন্মের সঠিক স্বপ্ন বাস্তবায়নে তেমনি আকার দেয়া প্রয়োজন। মা, পরিবার, শিক্ষক, ও সুন্দর পরিবেশ দিতে পারে।

অনলাইন আপডেট

আর্কাইভ