শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
Online Edition

কুস্তি শুটিং সাঁতার ও কাবাডিতে সফলতা পায়নি বাংলাদেশ 

স্পোর্টস রিপোর্টার:  ইন্দোনেশিয়ার জাকার্তা ও পালেমবাং-এ চলমান ১৮তম এশিয়ান গেমসে বেশ কয়েকটি ডিসিপ্লিনে অংশ নিয়েছে বাংলাদেশ দল। গত শনিবার উদ্বোধনী অনুষ্টানের বেশ কয়েকদিন আগেই শুরু হয়েছে ফুটবল, বাস্কেটবল ও হ্যান্ডবলের খেলা। গতকাল রোববার বাংলাদেশ কুস্তি, কাবাডি, সাঁতার, শুটিং ও ফুটবলে অংশ নিয়েছে তার রিপোর্ট তুলে ধরা হলো। 

কাবাডি পুরুষ ও মহিলা দলের হার :

এশিয়ান গেমসে পুরুষ কাবাডির লড়াইয়ে ভারতের কাছে বাংলাদেশ যে হারবে, তা অনুমিতই ছিল। আগের আসরগুলোতে বাংলাদেশকে বেশ ভালো ব্যবধানেই যে হারিয়েছিল ভারত। কিন্তু জাকার্তা-পালেমবাং-এ এশিয়ান গেমসে হারের ব্যবধান যে আরও বড় হবে, তা হয়তো কেউ আশঙ্কা করেনি। হয়েছে তা-ই। রোববার নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ৫০-২১ পয়েন্টে ভারতের কাছে হেরেছে। এদিন সকালে মেয়েরা ৪৩-২৮ পয়েন্টে চাইনিজ তাইপের কাছে হেরেছে। দুপুরে ছেলেরা হেরেছে ভারতের কাছে। এশিয়ান গেমসে বাংলাদেশের কাবাডির দিনটা বাজেই কাটলো। গত ইনচন এশিয়ান গেমসে ভারতের কাছে ৩০-১৫ পয়েন্টে হেরেছিল বাংলাদেশ। পার্থক্য ছিল ১৫ পয়েন্ট। এবার ২৯ পয়েন্ট পার্থক্যে জিতলো ভারত। এশিয়ান গেমসে এর আগে একবারই ভারত এত বেশি পয়েন্ট করেছিল বাংলাদেশের বিরুদ্ধে। ১৯৯০ সালে বেইজিং এশিয়ান গেমসে কাবাডির শুরুর বছরে ভারত জিতেছিল ৫২-১৭ পয়েন্টে। এবারের এশিয়ান গেমস পুরুষ কাবাডিতে বাংলাদেশ খেলছে ‘এ’ গ্রুপে। অন্য প্রতিপক্ষরা হলো- দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড ও শ্রীলংকা। ‘বি’ গ্রুপের দলগুলো হচ্ছে- ইরান, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া, নেপাল ও ইন্দোনেশিয়া।

কাবাডির নারী বিভাগে বাংলাদেশ খেলছে ‘বি’ গ্রুপে। বাংলাদেশের সঙ্গে চাইনিজ তাইপে ছাড়াও আছে ইরান ও দক্ষিণ কোরিয়া। সোমবার ইরানের সঙ্গে দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা। এশিয়ান গেমসে এ নিয়ে মেয়েদের কাবাডি দলের তৃতীয় অংশগ্রহণ। ২০১০ সালে গুয়াংজু ও ২০১৪ সালে ইনচনে অংশ নিয়ে ব্রোঞ্জ জিতেছিল বাংলাদেশ। আগের দুই আসরে চাইনিজ তাইপের সঙ্গে সাক্ষাত হয়নি বাংলাদেশের। নতুন এ প্রতিপক্ষের সঙ্গে খেলতে নেমে শুরু থেকেই খেই হারিয়ে ফেলে আবদুল জলিলের দল। যদিও প্রথম পয়েন্ট এসেছিল বাংলাদেশেরই। দুই পয়েন্ট নিয়ে ভালোই সূচনা করেছিলেন বাংলাদেশের মেয়েরা। কিন্তু তার পর থেকেই ম্যাচ চলে যায় তাইপের হাতে। শেষ পর্যন্ত প্রাধান্য ধরে রেখেই চাইনিজ তাইপে বাংলাদেশকে হারিয়ে শূভ সূচনা করে। উল্লেখ্য দীর্ঘ আড়াই বছর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি বাংলাদেশের মেয়েরা। এমন কি ঘরোয়া প্রতিযোগিতাও হয়নি। ইন্দোনেশিয়া দল পাঠানোর আগে মেয়েদের জন্য একটা প্রস্তুতি ম্যাচও আয়োজন করতে পারেনি বাংলাদেশ কাবাডি ফেডারেশন। না খেলার খেসারত এশিয়ান গেমসে বাংলাদেশ দিলো তাইপের কাছে হেরে।

বাংলাদেশের দুই কুস্তিগীরের হার :

এশিয়ান গেমস কুস্তিতে ধরাশায়ী হয়েছেন বাংলাদেশের দুই কুস্তিগীর মোহাম্মদ আলী আমজাদ ও শ্রী শরৎ চন্দ্র রায়। আমজাদ ২.০২ মিনিটে এবং শরৎ ২.১৯ মিনিটে প্রতিপক্ষের কাছে হেরে গেমস থেকে বিদায় নিয়েছেন। পুরুষদের ৭৪ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে আলী আমজাদ ১০-০ পয়েন্টে ইরানী কুস্তিগীর মোস্তাফা হোসেন খানির কাছে হেরে বাদ পড়েছেন। পুরুষদের ৮৬ কেজি ফ্রিস্টাইল কুস্তিতে শরৎ চন্দ্র রায় ১১-০ পয়েন্টে আফগানিস্তানের ফকিরি আবদুল্লাহর কাছে হেরে বিদায় নিয়েছেন। উল্লেখ্য এশিয়ান গেমস কুস্তিতে বাংলাদেশের ৩ জন অংশ নিচ্ছেন। মহিলাদের ৬৮ কেজি ফ্রিস্টাইলে অংশ নেবেন শিরিন সুলতানা। তার ইভেন্ট ২১ আগস্ট।

শুটিংয়ের শুরুর দিনটিও হতাশার

কুস্তির মতোই শুটিং রেঞ্জ থেকেও সফলতার কোনো সংবাদ দিতে পারেনি বাংলাদেশের শুটাররা। পালেমবাং-এ জেএসসি শুটিং রেঞ্জে ১০ মিটার এয়ার রাইফেলের মিশ্র দলগত ইভেন্টে অংশ নিয়ে ৮১৪.৯ স্কোর করে ২২ দেশের মধ্যে বাংলাদেশ হয়েছে ১৩তম। এ ইভেন্টে অংশ নিয়েছিলেন অর্ণব শারার ও সৈয়দা আতকিয়া হাসান। অর্ণব শারার করেছেন ৪০৯.৯ স্কোর আর সৈয়দা আতকিয়া হাসান স্কোর করেছেন ৪০৫.০। ১০ মিটার এয়ার পিস্তল মিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশ ৭৩৪ স্কোর করে ২১ দেশের মধ্যে হয়েছে ১৯ তম হয়েছে। এ ইভেন্টে অংশ নিয়েছেন নূর হাসান আলিফ ও আরদিনা ফেরদৌস। নূর হাসান আলিফের স্কোর ৩৬৫ ও আরদিনা ফেরদৌসের ৩৬৯।

সাঁতারে ২৪তম বাংলাদেশের খাদিজা :

কুস্তি, শুটিংয়ের মতোই সাঁতারেও হতাশা দিয়েই এশিয়ান গেমস শুরু হয়েছে বাংলাদেশের। গতকাল রোববার জাকার্র্তায় মহিলাদের ১০০ মিটার ব্র্রেস্টস্ট্রোকে অংশ নিয়েছিলেন বাংলাদেশের খাদিজা আক্তার। হতাশ করেছেন ১৬ বছরের এ যুবতী। তিনি ২৬ জন প্রতিযোগীর মধ্যে হয়েছেন ২৪তম। জিবিকে অ্যাকুয়েটিক সেন্টারে ২ নম্বর হিটে সাঁতরিয়েছেন খাদিজা। হিটে ১:২৭, ২০ মিনিট সময় নিয়ে সবার শেষে সাঁতার শেষ করেছেন। হিটে তার গ্রুপে প্রথম হয়েছেন চীনের ইও জিনজিয়াও। উল্লেখ্য খাদিজা গেমসে আরো দুটি ইভেন্টে অংশ নেবেন ২৩ আগস্ট ৫০ মিটার বেস্ট্রস্ট্রোকে ও ২৪ আগস্ট ৫০ মিটার ফ্রিস্টাইলে।

অনলাইন আপডেট

আর্কাইভ