রবিবার ১৭ জানুয়ারি ২০২১
Online Edition

চট্টগ্রামের হাটহাজারীতে ১ কোটি টাকার অবৈধ কাঠসহ ৩টি ট্রাক আটক ॥ ৯ চোরাকারবারী গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম জেলার হাটহাজারী থানাধীন এলাকায় অভিযান পরিচালনা করে সরকারী বন থেকে অবৈধভাবে সংগ্রহকৃত ০১ কোটি টাকা মূল্যের ১,৯১৪.৬৪ সিএফটি কাঠ এবং ৩ টি ট্রাকসহ ৯ জন চোরাকারবারী’কে আটক করেছে র‌্যাব-৭।
 সূএের খবর, র‌্যাব-৭, চট্টগ্রাম গোপন সংবাদের মাধ্যমে জানতে পারে যে, কতিপয় চোরাকারবারী সরকারী বন থেকে অবৈধভাবে সংগ্রহকৃত চোরাই কাঠ ভর্তি তিনটি ট্রাক নিয়ে খাগড়াছড়ির মানিকছড়ি হতে চট্টগ্রামে ফিরিঙ্গীবাজারের দিকে আসছে।
এ সংবাদের ভিত্তিতে ৯ আগস্ট দুপুরে সিনিয়র এএসপি মিমতানুর রহমান  এর নেতৃত্বে (রেঞ্জ অফিসার রেজাউল আলম এর সহায়তায়) র‌্যাবের একটি   দল চট্টগ্রাম জেলার হাটহাজারী থানাধীন নাজির হাটস্থ নতুন রাস্তার মাথা এলাকায় একটি বিশেষ চেকপোষ্ট স্থাপন করে গাড়ি তল¬াশী শুরু করে। 
এ সময় খাগড়াছড়ি হতে চট্টগ্রামগামী তিনটি ট্রাকের গতিবিধি সন্দেহজনক মনে হলে র‌্যাব সদস্যরা ট্রাক গুলোকে থামানোর সংকেত দিলে চোরাকারবারীরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ট্রাক গুলো রাস্তার পাশে থামিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে আসামী ১। মোঃ ইমাম (২০), পিতা- মোঃ রফিকুল ইসলাম, গ্রাম- জালিয়াপাড়া, থানা- গুইমারা, জেলা- খাগড়াছড়ি, ২। মোঃ আসিফ হোসেন (১৯), পিতা- মোঃ ফারুক, গ্রাম- গচ্ছাবিল, থানা- মানিকছড়ি, জেলা- খাগড়াছড়ি, ৩। মোঃ মামুন শিকদার (৩২), পিতা- মোঃ ইউছুপ আলী শিকদার, গ্রাম- গচ্ছাবিল, থানা- মানিকছড়ি , জেলা- খাগড়াছড়ি, ৪। মোঃ ইকবাল হোসেন (৩১), পিতা- মোঃ জাহাঙ্গীর হোসেন, গ্রাম- গচ্ছাবিল, থানা- মানিকছড়ি, জেলা- খাগড়াছড়ি, ৫। মোঃ বেলাল হোসেন (৩৫), পিতা- মৃত মোঃ আবুল হোসেন, গ্রাম- ইসলামপুর, থানা- ভুজপুর, ফটিকছড়ি, জেলা- চট্টগ্রাম, ৬। মোঃ ইয়াছিন হোসেন (১৯), পিতা- মোঃ জয়নাল আবেদীন, গ্রাম- জালিয়াপাড়া, থানা- গুইমারা, জেলা- চট্টগ্রাম, ৭। মংতু মারমা (৩৪), পিতা- থইসাপ্রু মারমা, গ্রাম- মানিকছড়ি, থানা- মানিকছড়ি, জেলা- খাগড়াছড়ি, ৮। মোঃ আব্দুস সাত্তার (৩১), পিতা- মোঃ আবু ছায়েদ, গ্রাম- মধ্যপাড়া, থানা- মানিকছড়ি, জেলা- খাগড়াছড়ি এবং ৯। মোঃ জাকির হোসেন (২৯), পিতা- মোঃ সিরাজ মিয়া, গ্রাম- দক্ষিন সাপমারা, থানা- মানিকছড়ি, জেলা- খাগড়াছড়িসহ উক্ত ট্রাক গুলো আটক করে।
পরবর্তীতে   আটককৃত ট্রাক গুলো তল¬াশী করে ১,৯১৪.৬৪ সিএফটি কাঠ উদ্ধারসহ ট্রাক তিনটি (চট্ট মেট্টো ট-১১- ৬৮৫০, চট্ট মেট্টো-ট-১১-৫৮৩২ এবং চট্ট মেট্টো-ট-১১-৪৬৯৫) জব্দ করা হয়।
উদ্ধারকৃত কাঠের আনুমানিক মূল্য ১ কোটি টাকা এবং জব্দকৃত ট্রাক তিনটির আনুমানিক মূল্য ১ কোটি ৫০ লক্ষ টাকা।
উলে¬খ্য যে, উক্ত চোরাকারবারীরা বিভিন্ন সরকারী বন থেকে অবৈধভাবে কাঠ সংগ্রহ করে করে নিয়ে এসে দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করছে।
গ্রেফতারকৃত  আসামী ইকবাল হোসেন (৩১) এর বিরুদ্ধে ইতোপূর্বে খাগড়াছড়ি জেলার মানিকছড়ি থানায় নারী নির্যাতন আইনে ২ টি মামলা রয়েছে বলে জানা যায় এবং সে উক্ত মামলা সমূহের ১ জন ওয়ারেন্টভুক্ত আসামী।
গ্রেফতারকৃত আসামী এবং উদ্ধারকৃত মালামাল সংক্রান্তে শহর রেঞ্জ, চট্টগ্রাম উত্তর বন বিভাগ কর্তৃক ১৯২৭ সনের (সংশোধনী ২০০০) বন আইনের ৪১ ধারায় প্রনীত চলাচল বিধি লংঘন করায় ৫২ ধারায় জব্দ ও ৪২ ধারায় শাস্তির অপরাধ করায় পিওআর-৪/শহর, অব-২০১৮-১৯ রুজু করা হয়।

অনলাইন আপডেট

আর্কাইভ