মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০
Online Edition

খুলনায় পরিবহণ ধর্মঘটের প্রভাব কাঁচা বাজারে

খুলনা অফিস :  পরিবহন সঙ্কটের নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বাজারে। কাঁচাবাজারসহ মাছ গোশের দাম বাড়তে শুরু করেছে। এ অবস্থা চলতে থাকলে চাল ডালসহ নিত্যপণ্যেও এর প্রভাব পড়বে। এর বাইরে সরবরাহ ব্যাহত হওয়ায় রাজধানীর কাঁচাবাজারে দাম বেড়েছে বেশির ভাগ পণ্যের। বিশেষ করে পচনশীল পণ্যের দাম অনেক বেড়ে গেছে বলে জানান ক্রেতা-বিক্রেতারা। প্রতি কেজি সবজির দাম গড়ে ৫ থেকে ১০ টাকা হারে বেড়েছে। এছাড়াও বাড়তি দামে বিক্রি হচ্ছে মাছ, মুরগির দাম।

বিক্রেতারা জানান, গত সপ্তাহে ঝিঙা, ধুন্দল, কাঁকরোল, করলা প্রভৃতি বিক্রি হয়েছিল ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে। এসব সবজির দাম এখন ৪০ থেকে ৬০ টাকা। গত সপ্তাহে ২০ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হওয়া পটলের দাম বেড়ে দাঁড়িয়েছে ৫০ থেকে ৬০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে কচুরমুখী, কচুর লতি, বরবটি, চিচিঙ্গা ইত্যাদি পণ্য। পেঁপে বিক্রি হচ্ছে ২০ থেকে ২৫ টাকায় এবং আলু আগের মতোই ২৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

খুচরা বাজারে শুক্রবার প্রতিটি লাউ ৪০ থেকে ৫০ টাকা, জালি কুমড়া ৩০ থেকে ৪০ টাকা, টমেটোর কেজি ১০০ টাকা, গাজর ৭০ থেকে ৮০ টাকা, কাঁচকলার হালি ২৪ থেকে ২৮ টাকা, লেবুর হালি ১২ থেকে ৩০ টাকা এবং শসা ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি করতে দেখা যায়। কাঁচামরিচের কেজি বিক্রি হয় ৮০ থেকে ১২০ টাকায়। ধনেপাতার কেজি ২০০ টাকা। শাক বিক্রি হয় ১০ থেকে ২৫ টাকা আঁটি দরে। ব্যবসায়ীরা জানান, অনেকেই সবজি বোঝাই পরিবহন সড়কে নিয়ে উঠতে ভয় পাচ্ছে। যে কারণে চাহিদার তুলনায় বাজারে সবজির সরবরাহ কম। ফলে দাম বেড়েছে। পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে দাম কমবে বলে আশা প্রকাশ করেন তারা। রূপসা বাজারের ব্যবসায়ী সোলায়মান বলেন, বাজারে এখন সব সবজিই পাওয়া যাচ্ছে, তবে সরবরাহ কিছুটা কম। যে কারণে দাম কিছুটা বেশি। কয়েক দিনের টানা বৃষ্টিতে বেশ কিছু তে নষ্ট হয়ে গেছে। সব কিছু মিলিয়ে সবজির দাম বেড়ে গেছে। বিক্রেতারা জানান, গত সপ্তাহের মতোই ১০৫ থেকে ১১০ টাকা বিক্রি হচ্ছে ডিমের ডজন। সাদা বয়লার মুরগি ১১০ থেকে ১২০ টাকা এবং লাল লেয়ার মুরগি ২৩০ থেকে ২৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আগের সপ্তাহেও মুরগির দাম এমন ছিল বলে জানান তারা। তাদের বক্তব্য, চাহিদার তুলনায় ডিমের সরবরাহ কম থাকায় ডিমের দাম বেড়ে গেছে। সপ্তাহের ব্যবধানে সব ধরনের পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ২ থেকে ৩ টাকা। খুচরা বাজারে প্রতি কেজি দেশী পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। এক সপ্তাহ আগে নগরীতে প্রতি কেজি দেশী পেঁয়াজের দাম ছিল ৪২ থেকে ৪৫ টাকা। আমদানি করা ভারতীয় পেঁয়াজ গতকাল বিক্রি হয় ৩০ থেকে ৩৫ টাকা দরে। গত সপ্তাহে ছিল ২৮ টাকা।

অনলাইন আপডেট

আর্কাইভ