শনিবার ০৬ জুন ২০২০
Online Edition

ভারতের রাষ্ট্রদূতকে মালদ্বীপের হুঁশিয়ারি 

৩ জুলাই, মালদ্বীপস টাইমস : অভ্যন্তরীণ রাজনৈতিক হস্তক্ষেপ নিয়ে মালদ্বীপের সঙ্গে সম্পর্কের তলানিতে পৌঁছেছে ভারত। সম্প্রতি একাধিক ইস্যুতে ভারতকে কড়া সমালোচনা শুনতে হয়েছে মালদ্বীপের কাছ থেকে। এর মাঝে আরেকটি ইস্যু যোগ হলো।

২০১৩ সালে দ্বীপ রাষ্ট্রটিকে ভারত যে দুটি দ্রুব এডভান্সড লাইট হেলিকপ্টার উপহার দিয়েছিলো, সেগুলো ফিরিতে নিতে ভারতকে ৩০ জুন সময়সীমা বেধে দিয়েছিলো মালদ্বীপ। সেই সময়সীমা পার হয়ে যাওয়ায় মালদ্বীপে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূতকে তলব করে হুঁশিয়ারিও দিয়েছে।

হেলিকপ্টারগুলো নিয়ে মালে’র সঙ্গে নয়া দিল্লি’র সম্পর্কে নতুন জটিলতা সৃষ্টির আশংকা দেখা দিয়েছে। একদা ভারতের ঘনিষ্ঠ হলেও এই দ্বীপপুঞ্জ যে ক্রমশ ভারতের প্রভাব বলয়ের বাইরে বেরিয়ে যাচ্ছে, সেটা সাম্প্রতিক বিষয়গুলো সঙ্গে এটিও একটি ছোট প্রমাণ।

এই হেলিকপ্টার দুটির একটি পরিচালনা করে ভারতীয় কোস্ট গার্ড, অন্যটি ভারতীয় নৌবাহিনী। আদ্দু ও লামু দ্বীপে এগুলো মোতায়েন রয়েছে। সেখানে ভারতীয় প্রতিরক্ষাবাহিনীর সদস্যদের উপস্থিতি নিয়ে মালদ্বীপ উদ্বিগ্ন বলে জানা গেছে।

নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, মেয়াদ বাড়ানোর জন্য ভারত মালদ্বীপ সরকারকে সম্প্রতি লিখিতভাবে অনুরোধ করেছে। মজার ব্যাপার হলো ভারতীয় কর্মীদের ভিসার মেয়াদও শেষ হয়ে গেছে। মালদ্বীপ সরকার মেয়াদ বাড়াতে রাজি হয়নি বলে জানা গেলেও ভারতীয় কর্মীদের দেশটি থেকে বহিস্কার করা হবে কিনা তা জানা যায়নি।

ভারতে মালদ্বীপের রাষ্ট্রদূত আহমেদ মোহাম্মদ বলেন, ‘ইস্যুটি সরাসরি মালে সামল দিচ্ছে। হেলিকপ্টারগুলো ৩০ জুনের মধ্যে ফিরিয়ে নেয়ার কথাই শুধু আমরা জানি।’

অনলাইন আপডেট

আর্কাইভ