বৃহস্পতিবার ২৬ নবেম্বর ২০২০
Online Edition

মধ্যপ্রাচ্য থেকে সেনা প্রত্যাহার করছে মালয়েশিয়া

২৩ জুন, দি মালয়েশিয়ান ইনসাইট : অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে মধ্যপ্রাচ্যে। বিশেষ করে সৌদির সাথে মুসলিম দেশগুলোর সম্পর্ক অবনতি হচ্ছে। এমন পরিস্থিতিতে দেশটিকে কঠিন বার্তা দিয়েছে মালয়েশিয়া।

মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ সাবু বলেছেন, সৌদিতে মোতায়েন তার দেশের সেনারা ইয়েমেন যুদ্ধে বা আইএস- এর বিরুদ্ধে অভিযানে অংশ নেয়নি। মালয়েশিয়া সবসময় নিরপেক্ষ নীতি গ্রহণ করেছে। এখানে বিশ্বের প্রধান কোনো শক্তির রাজনৈতিক মতাদর্শের প্রতি আনুকূল্য নেই। 

তিনি বলেন, কেন আমরা ইয়েমেনের মতো একটি মুসলিম দেশের ওপর হামলায় জড়িত থাকব? এই ধরণের সহিংসতায় কে জড়িত থাকতে চায়? ইয়েমেন সংঘাতে জড়িত হওয়ার কারণে মালয়েশিয়ার ক্লিন ইমেজ ও নিরপেক্ষ নীতি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর আগে মালয়েশিয়া কখনো রাজনৈতিক মতাদর্শের ভিত্তিতে কোনো পরাশক্তির পক্ষ নেয়নি। অথচ এই ঘটনা মালয়েশিয়ার ভূমিকাকে মধ্যপ্রাচ্যে কালিমালিপ্ত ও প্রশ্নবিদ্ধ করেছে। সৌদি আরবে মোতায়েন মালয়েশীয় সামরিক বাহিনীর সদস্যদের প্রত্যাহারের কথা বিবেচনা করছে কুয়ালা লামপুর। কুয়ালা লামপুর জোট নিরপেক্ষ আন্দোলন (ন্যাম)-এর সঙ্গে সক্রিয়ভাবে জড়িত রয়েছে। এ জোটের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছে মালয়েশিয়া।

অনলাইন আপডেট

আর্কাইভ