বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১
Online Edition

ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্য কিমের প্রশংসা চীনের

২০ জুন, গ্লোবাল টাইমস : সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্য উত্তর কোরীয় নেতা কিম জং উনের প্রশংসা করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।  তিনি বলেন, কোরীয় উপদ্বীপে শান্তি বজায় রাখতে ইতিবাচক ভূমিকা রাখতে চায় চীন।

১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে সমঝোতার যৌথ ঘোষণায় কোরীয় উপদ্বীপের পূর্ণাঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ ও সেখানে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করা হয়। এরপর চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সিঙ্গাপুর বৈঠক নিয়ে কথা বলতে গত মঙ্গলবার বেইজিংয়ে যান তিনি। চলতি বছর এই নিয়ে তৃতীয়বার চীন সফর করেছেন কিম। তবে এবারের সফরের গুরুত্ব আলাদা। চীনা রাষ্ট্রীয় বার্তা সংস্থা থেকে জানানো হয়েছিল, কিম দুইদিনের সফরে চীন পৌঁছেছেন। এর আগে চীন কখনোই এভাবে জানাতো না। কিম দেশত্যাগের পরেই সফরের বিষয়ে জানাতো চীন।

শি জিনপিং বলেন, তিনি সিঙ্গাপুর বৈঠকের ইতিবাচক ফলাফলে খুবই খুশি। শান্তি প্রতিষ্ঠায় পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শুরু খুবই জরুরি ছিল। তিনি বলেন, ‘আন্তর্জাতিক ও স্থানীয় যেই পরিস্থিতিই হোক না কেন। চীনের-উত্তর কোরিয়ার সম্পর্ক পাল্টাবে না।’ শি জিনপিং আরও বলেন, উত্তর কোরিয়া ও চীনা নাগরিকদের বন্ধুত্ব সবসময় অটুট থাকবে। চীনের সমর্থনও কখনও কমে যাবে না।  চীনা রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, শান্তি প্রক্রিয়ায় সবপক্ষের সঙ্গে কাজ করার আশা করছে।

অনলাইন আপডেট

আর্কাইভ