বুধবার ২৭ জানুয়ারি ২০২১
Online Edition

নির্বাচনকালীন সরকার গঠন অক্টোবরে বর্তমান সরকারই হবে নির্বাচনকালীন সরকার -ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, চলতি বছরের অক্টোবরেই গঠিত হতে পারে আগামী জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকার। নির্বাচনকালীন সরকার বলতে নতুন কোনো সরকার গঠিত হবে না। নির্বাচনকালীন সরকারের দায়িত্ব নেবে বর্তমান সরকার।
গতকাল বুধবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকালীন সরকারের আকার ছোট হবে। তবে, বিষয়টি পুরোপুরি প্রধানমন্ত্রীর এখতিয়ার। সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নির্বাচনের তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে নির্বাচনকালীন সরকার দায়িত্ব গ্রহণ করবে। তবে নির্বাচনকালীন সরকারের আকার এত ঢাউস হবে না। মন্ত্রিসভার আকার ছোট হবে। মেজর কোনো পলিসি বা ডিসিশন নিতে পারবে না সেই সরকার শুধু রুটিন ওয়ার্ক করবে।
সেতুমন্ত্রী বলেন, সংবিধান অনুযায়ী, দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন হতে হবে। সেই হিসাবে, আগামী নির্বাচন হতে হবে ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে। সেই প্রস্তুতিই নিচ্ছে নির্বাচন কমিশন।
বিএনপি নির্বাচনে না এলে নির্বাচন একতরফা হবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী সংসদ নির্বাচন হবে অংশগ্রহণমূলক। সে নির্বাচনে অনেক দলই অংশ নেবে। বিএনপি না এলেও সে নির্বাচন অনুষ্ঠিত হবে।
কাদের বলেন, দেশে কোনো আন্দোলন হবে না, এটা জানি। কারণ, বিএনপির আন্দোলনে দেশের মানুষ সাড়া দেবে এমন কোনো বস্তুগত পরিস্থিতি দেশে বিরাজমান নেই।
নির্দলীয় সরকারের অধীনে না হওয়ায় দশম সংসদ নির্বাচন বর্জন করেছিল বিএনপি। নিবন্ধিত অধিকাংশ দলের অংশ না নেওয়ার মধ্যে ওই নির্বাচনে অর্ধেকের বেশি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। এবারও কি একেই রকম নির্বাচন হবে- সাংবাদিকদের প্রশ্নে কাদের বলেন, বিএনপি না এলেই একতরফা নির্বাচন হয়, এমন নয়। এবার বিএনপির জন্য অন্যরা অপেক্ষা করবে না, এবার পার্টিসিপেশন অনেক বেশি। ইনক্লুসিভ নির্বাচন হবে। বিএনপিও তো বলেছে তারা আন্দোলনও করবে, নির্বাচনেরও প্রস্তুতি নিচ্ছে। কাজে অসুবিধা কী? একতরফা কেন হবে, বাংলাদেশে কি আর কোনো দল নেই? আপনি যাবেন না বলে কি অন্যরা আসবে না?
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি জাতীয় নির্বাচনে অংশ নিতে যে কেন সংশয় প্রকাশ করছে, তা আমার বোধগম্য নয়। কারণ, সিটি করপোরেশন নির্বাচনগুলোতে তো বিএনপি অংশ নিচ্ছে। কুমিল্লায় জিতেছে, খুলনায় অংশ নিয়েছে, গাজীপুরে অংশ নিচ্ছে। এসব নির্বাচনে যদি তারা অংশ নিতে পারে, তবে জাতীয় নির্বাচনে অংশ নিতে কোথায় তাদের ভয়, সে বিষয়টি আমাদের কাছে স্পষ্ট নয়। কেন সংশয় সেটা তাদেরই জিজ্ঞাসা করুন।
ছাত্রলীগের কমিটির বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে কাদের বলেন, এটা প্রাইম মিনিস্টারের কাছে আছে। আমরা এবার চুলচেরা বিশ্লেষণ করে কমিটি দিচ্ছি। এখন একটু ব্যস্ততার সময় চলছে পাশাপাশি কাজও চলছে। সময় মতো কমিটি দিয়ে দেব আর এটা শিগগিরই দেয়া হবে।

অনলাইন আপডেট

আর্কাইভ