সোমবার ২৫ মে ২০২০
Online Edition

নন এমপিও শিক্ষক-কর্মচারীদের কর্মসূচিতে পুলিশের বাধা

স্টাফ রিপোর্টার : নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের রাজপথে অবস্থান কর্মসূচি পুলিশের বাধায় প- হয়ে গেছে। গতকাল রোববার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি ছিল। ২০১৮- ১৯ অর্থবছরে প্রস্তাবিত বাজেটে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা না থাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে সকাল ৯টা থেকে কর্মসূচি পালনের জন্য  শিক্ষক-কর্মচারী ফেডারেশন ব্যানারে শিক্ষক-কর্মচারী আসতে থাকেন। সকাল সাড়ে ৯ টায় পুলিশ এসে তাদের অবস্থান কর্মসূচিতে বাধা দেয়। পুলিশ সদস্যরা এ সময় বাধা দিয়ে বলে, আপনারা এখান থেকে সরে যান। এখানে থাকা যাবে না।
শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, ২০১৮- ১৯ অর্থ বছরে প্রস্তাবিত বাজেটে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে সুনির্দিষ্ট দিক-নির্দেশনা নেই। আমাদের জন্য বাজেটে কোনো বরাদ্দ রাখা হয়নি। এতে আমরা হতাশ।
সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক বিনয় ভূষণ রায় বলেন, আমরা প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি বাস্তবায়নে সারাদেশ থেকে এসে প্রেসক্লাবের সামনে অবস্থান করে। কিন্তু পুলিশ আমাদের সেখান থেকে তুলে দেয়।
এমপিওভুক্তির দাবিতে নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা গত বছরের ২৬ ডিসেম্বর থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার কর্মসূচি শুরু করেন। নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ডাকে টানা ওই অবস্থান ও অনশনের একপর্যায়ে গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তার তৎকালীন একান্ত সচিব সাজ্জাদুল হাসান সেখানে গিয়ে আশ্বাস দেন।
এরপর শিক্ষক-কর্মচারীরা আন্দোলন কর্মসূচি স্থগিতের ঘোষণা দেন। এরপর সরকারের বিভিন্ন পর্যায় থেকে বলা হয়েছে আসন্ন অর্থ বছরে নতুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।
কিন্তু অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত বৃহস্পতিবার ২০১৮-২০১৯ অর্থ বছরের যে বাজেট প্রস্তাব করেন, সেখানে তিনি নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্টভাবে কিছু বলা হয়নি। এবারের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের জন্য ৫৩ হাজার ৫৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এটি প্রস্তাবিত জাতীয় বাজেটে খাতওয়ারি দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ। বাজেট বরাদ্দে প্রাথমিক বিদ্যালয়, কারিগরি প্রতিষ্ঠান ও অবকাঠামো নির্মাণে গুরুত্ব দেওয়া হয়েছে।
এদিকে পুলিশের বাধা দেওয়ার পর আজ সোমবার থেকে লাগাতার আন্দোলনের ঘোষণা দিয়েছেন নন এমপিও শিক্ষক-কর্মচারীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। নন এমপিও শিক্ষক কর্মচারী ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন এ ঘোষণা দিয়েছেন।
আন্দোলনে অংশ নেয়া নন এমপিও শিক্ষক কর্মচারীদের উদ্দেশে তিনি বলেন, আমাদের পিছিয়ে যাওয়ার সুযোগ নেই। রাজপথে আবারও নেমেছি দাবি আদায় করে ঘরে ফিরব। সোমবার সকাল ৯টায় সবাই মিলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে সমবেত হবেন। পুলিশ বাধা দিলে তাদের বোঝানোর চেষ্টা করবেন।
দেশের সব জেলা থেকে শিক্ষক কর্মচারীদের ঢাকায় আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, রোজা রেখে অনেক কষ্টে ঢাকায় এসেছেন। তাই আজ সবাই বিশ্রাম নেন। কাল (সোমবার) সকালে আবারও সবাইকে প্রেস ক্লাবের সামনে সমবেত হওয়ার আহ্বান জানান তিনি।
 কন্দ্রীয় সংগঠনে সভাপতি ও সাধারণ সম্পাদককে পুলিশের আটকের বিষয়ে তিনি বলেন, কিছুক্ষণ আগে তাদের পুলিশ ছেড়ে দিয়েছে। বতর্মানে তারা ডিসি অফিসে গেছেন আমাদের অবস্থান কর্মসূচি অনুমোদনের জন্য।

অনলাইন আপডেট

আর্কাইভ