ঢাকা, মঙ্গলবার 27 September 2022, ১২ আশ্বিন ১৪২৯, ৩০ সফর ১৪৪৪ হিজরী
Online Edition

আফগানিস্তানের কাছে হোয়াইটওয়াশ বাংলাদেশ

সংগ্রাম অনলাইন ডেস্ক:

সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশের জয়টা ছিল প্রাপ্য। তবে শেষ পর্যন্ত ১ রানের ব্যবধানে হেরে আফগানদের কাছে হোয়াইটওয়াশ হতে হলো সাকিব বাহিনীকে।

দুর্দান্ত ফর্মে থাকা আফগানদের কাছে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ৩-০ তে হারতে হলো সাকিবদের।   

বৃহস্পতিবার ভারতের দেরাদুনে রাজীব গান্ধী আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে, সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে আইসিসির নতুন সদস্য আফগানিস্তানের বিপক্ষে খেলতে নামে সাকিব-মুশফিকরা।  

টস জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ের আমন্ত্রণ জানায় আফগানিস্তান। উদ্বোধনী জুটিতে ৫৫ রান করেন আফগান মোহাম্মদ শাহজাদ (২২ বলে ২৬ রান) ও উসমান ঘানি (২৬ বলে ১৯ রান)।

২৮ বলে ৩৩ রানে অপরাজিত থাকেন সামিউল্লাহ শেনওয়ারি। আফগানদের পক্ষে দুই অংক স্পর্শ করেন আসগর স্ট্যানিকজাই (১৭ বলে ২৭ রান) এবং নজিবুল্লাহ জর্দান (১৬ বলে ১৫ রান)।

নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৫ রান করে আফগানরা।

শাহজাদকে আউট করে বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন নাজমুল ইসলাম। ২টি উইকেট শিকার করেন তিনি (২/১৮)। আবু জায়েদও নেন দুই উইকেট (২/২৭)। সাকিব ও আরিফুল হক একটি করে উইকেট নেন।

১৪৬ রানে টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং ভরসা তামিম ইকবালের উইকেট হারায় বাংলাদেশ। তবে প্রতিরোধ গড়ে তোলেন মুশফিকুর রহিম (৩৭ বলে ৪৬ রান) ও মাহমুদুল্লাহ (৩৮ বলে ৪৫ রান)। পঞ্চম উইকেটে ৮৪ রানে অসাধারণ এক জুটি গড়েন তারা।

শেষ দুই ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ৩০ রান। টানা পাঁচটি বাউন্ডারি ও এক সিঙ্গেলে ২১ রান করে বাংলাদেশের জয়ের আশা বাঁচিয়ে রাখে মুশফিক।

রোমাঞ্চকর ম্যাচে শেষ ওভারে ৯ রানের প্রয়োজন বাংলাদেশের। বোলিংয়ের আসেন ফর্মের তুঙ্গে থাকা রশিদ খান। প্রথম বলেই বিগ হিটার মুশফিককে ফিরিয়ে দিয়ে বাংলাদেশের জন্য জয় কঠিন করে ফেলেন তিনি।

শ্বাসরুদ্ধকর শেষ বলে মাহমুদুল্লাহ রান আউট হলে তীরে এসে তরী ডুবে টাইগারদের। মাত্র এক রানে হেরে হোয়াইট ওয়াশের লজ্জা এড়াতে পারল না সাকিবের দল।

চমৎকার ইনিংস খেলে ম্যান অব দ্য ম্যাচ হন মুশফিক। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করায় অনবদ্য ভূমিকা রেখে ম্যান অব দ্য সিরিজ হন রশিদ খান।

অনলাইন আপডেট

আর্কাইভ