বুধবার ০৫ আগস্ট ২০২০
Online Edition

ধনী দেশগুলো জীবাশ্ম জ্বালানিতে বছরে ১শ বিলিয়ন ডলার খরচ করে

৪ জুন, ইয়ন নিউজ : জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করার পরও ধনী রাষ্ট্রগুলো তাদের নিত্যপ্রয়োজনীয় চাহিদা মেটাতে জীবাশ্ম জ্বালানিতে প্রায় ১০হাজার কোটি মার্কিন ডলার ব্যয় করে থাকে। ২০২৫সালের মধ্যে এর ওপর থেকে ভর্তুকি বন্ধ করতে অঙ্গিকার করলেও এখনো তারা জ্বালানি তেল, গ্যাস ও কয়লায় এত বিপুল পরিমাণ অর্থ খরচ করছে বলে সোমবার একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। আগামী ৮জুন ধনী দেশগুলোর সংগঠন গ্রুপ অব সেভেন (জি-৭) এর ৪৪তম সম্মেলনটি কানাডার লা মালবেইতে অনুষ্ঠিত হবে।

ব্রিটেন ভিত্তিক ‘ওভারসিস ডেভলপমেন্ট ইন্সটিটিউট (ওডিআই) এর প্রকাশিত প্রতিবেদনটিতে, দেখানো হয়েছে ধনী দেশগুলো তাদের অভ্যন্তরে ও বাহিরে ২০১৫ ও ২০১৬ তে প্রতিবছর প্রায় ১শ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে। জি-৭ এর দেশগুলোর মধ্যে ফ্রান্সই জীবাশ্ম জ্বালানিতে সবচেয়ে বেশি খরচ করে বলেও তাদের গবেষণায় উঠে এসেছে।

উল্লেখ্য, ব্রিটেন, যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, ইতালি, জাপান ও জার্মানি তাদের সংগঠন জি-৭ এর ২০১৬ সালের বৈঠকে জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধ করার একটি অঙ্গিকার করেছিল। তাদের অঙ্গিকার অনুযায়ী ২০২৫সালের মধ্যে তাদের লক্ষ্যে পৌঁছানোর কথা থাকলেও নিজেদের অবস্থানে তারা এখনো এর ওপর থেকে নির্ভরতা কমাতে পারেনি বলে প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে।

অনলাইন আপডেট

আর্কাইভ