বুধবার ২৭ মে ২০২০
Online Edition

দেওয়ান রাশীদুল হাসানের পিএইচডি  ডিগ্রি অর্জন

সম্প্রতি অনুষ্ঠিত আসাম বিশ্ববিদ্যালয়ের ১৬তম সমাবর্তনে বাংলাদেশী সার্ক রিসার্চ স্কলার দেওয়ান রাশীদুল হাসানকে আনুষ্ঠানিকভাবে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়

ভারতের আসাম বিশ্ববিদ্যালয়, শিলচর হতে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশী সার্ক রিসার্চ স্কলার দেওয়ান রাশীদুল হাসান। তাঁর গবেষণার বিষয়বস্তু ছিল ‘আইডেনটিটি ক্রাইসিস অভ এ থার্ড ওয়ার্ল্ড কালচার : এ স্টাডি অভ দ্য রোল অভ টেলিভিশন ইন বাংলাদেশ’। (Identity Crisis of a Third World Culture : A Study of the Role of Television in Bangladesh). সম্প্রতি অনুষ্ঠিত আসাম বিশ্ববিদ্যালয়ের ১৬তম সমাবর্তনে বাংলাদেশী সার্ক রিসার্চ স্কলার দেওয়ান রাশীদুল হাসানকে আনুষ্ঠানিকভাবে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়।

তার এই পিএইচডি থিসিসের দু’জন তত্ত্বাবধায়ক ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রফেসর যথাক্রমে আসাম বিশ্ববিদ্যালয়ের অবনীন্দ্রনাথ ঠাকুর স্কুল অব ক্রিয়েটিভ আর্টস অ্যান্ড কম্যুনিকেশন স্টাডিজ এর ডীন ও গণযোগাযোগ বিভাগের প্রধান ড. জ্ঞান প্রকাশ পান্ডে এবং মিজোরাম বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের প্রফেসর ও আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর এবং গণযোগাযোগ বিভাগের প্রধান ড. কে. ভি নাগরাজ।

ড. দেওয়ান রাশীদুল হাসান খ্যাতনামা লেখক ও গ্রন্থকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মরহুম ডা. মোঃ রোস্তম আলী দেওয়ান এবং মরহুমা বেগম শাহিদা দেওয়ানের জ্যেষ্ঠ পুত্র।

তিনি সুদীর্ঘকাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দফতরের ডিরেক্টর, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগের প্রধানের দায়িত্ব পালনসহ বিভিন্ন জাতীয় পত্র-পত্রিকায় সাংবাদিকতা করেন। তাঁর গবেষণামূলক প্রবন্ধ ও রিপোর্ট জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

ড. রাশীদুল হাসান অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করে প্রবন্ধ উপস্থাপন করেন। প্রেস বিজ্ঞপ্তি।

অনলাইন আপডেট

আর্কাইভ