ঢাকা, বুধবার 12 August 2020, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ জিলহজ্ব ১৪৪১ হিজরী
Online Edition

এমপিদের প্রচারণার সুযোগ রেখে আচরণ বিধি অনুমোদন

সংগ্রাম অনলাইন ডেস্ক: 

সিটি করপোরেশনের নির্বাচনে এমপিদের প্রচারণার সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করেছে ইসি।

তবে গাজীপুর সিটি নির্বাচনে এমপিরা প্রচারণায় অংশ নিতে পারবেন না।ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, যেহেতু গাজীপুর সিটি নির্বাচনের তফসিল হয়েছে, সেহেতু এমপিরা ওই নির্বাচনের প্রচারণায় অংশ নিতে পারবেন না।

সংসদ সদস্যদের নির্বাচনী প্রচারণায় অংশ নেয়ার সুযোগ রেখে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আচরণ বিধিমালা-২০১৬ সংশোধনী অনুমোদন করেছে নির্বাচন কমিশন (ইসি)। আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের পর তার গেজেট প্রকাশ হবে। 

বর্তমান আচরণ বিধিতে সংসদ সদস্যদের প্রচারে নামার সুযোগ না থাকায় আওয়ামী লীগ এই আচরণ বিধি সংশোধনের দাবি তুলেছিল।

আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সিটি কর্পোরেশন নির্বাচন আচরণ বিধিমালা সংশোধন বিষয়ক বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ‘সংসদ সদস্যরা কোনো অফিস হোল্ড করেন না, সরকারি গাড়ি ব্যবহার করেন না, কিনে ব্যবহার করেন এবং তাদের সঙ্গে কোনো সরকারি কর্মকর্তাও যুক্ত নেই। যেহেতু তাদের পদ লাভজনক নয়, তাই তাদের নাম অতি গুরুত্বপূর্ণ পদ থেকে বাদ দেয়া হয়েছে। তারা প্রচারণায় অংশ নিতে পারবেন এবং এ সম্পর্কিত সংশোধনী কমিশন অনুমোদন করেছে।’

তিনি বলেন, নির্বাচনী প্রচারণায় গিয়ে সংসদ সদস্যরা সরকারি ডাক বাংলো, সার্কিট হাউজ ব্যবহারসহ সরকারী অন্যান্য সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন না।

সচিব বলেন, বিদ্যমান সিটি কর্পোরেশন আচরণ বিধিমালায় ১১টি বিষয়ে সংশোধনের প্রস্তাব করা হয়েছে। এটি এখন ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। 

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে সংসদ সদস্যরা প্রচারণা চালাতে পারবেন কি না সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটি সবেমাত্র কমিশন সভায় পাস হয়েছে। এখন এটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যাবে। সে হিসেবে গাজীপুরের সুযোগ খুবই কম।’ 

ইসির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, মন্ত্রণালয়ের ভেটিং শেষেই ইসি এ সংক্রান্ত গেজেট প্রকাশ করতে পারবে।

ডিএস/আ.হু

অনলাইন আপডেট

আর্কাইভ