মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১
Online Edition

ভেনেজুয়েলার নির্বাচনে মাদুরোর জয়

২২ মে, বিবিসি, রয়টার্স : ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বিরোধীদের বয়কট ও ভোট কারচুপির অভিযোগের মধ্যেই দ্বিতীয় মেয়াদে ছয় বছরের জন্য নির্বাচিত হওয়ায় বিভিন্ন দেশ প্রতিবাদ জানিয়েছে।

মাদুরোর জয়ের প্রতিক্রিয়ায় আর্জেন্টিনা, ব্রাজিল ও কানাডাসহ ১৪টি দেশ কারাকাস থেকে তাদের রাষ্ট্রদূতদের প্রত্যাহার করেছে। রোববারের নির্বাচনের পর দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

অর্থনৈতিক সংকটের কারণে সৃষ্ট খাদ্য ঘাটতিতে থাকা ভেনেজুয়েলায় এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দানের হারও খুব কম ছিল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভেনেজুয়েলার নাগরিকদের ওপর ‘দমনপীড়ন বন্ধে’ নতুন নির্বাচন দিতে মাদুরেরা প্রতি আহ্বান জানিয়েছেন।

এর বিপরীতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দ্বিতীয় মেয়াদে ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় মাদুরোকে অভিনন্দন জানিয়েছেন।

‘ভেনেজুয়েলা যেসব সামাজিক ও অর্থনৈতিক সমস্যার মুখোমুখি, সেগুলোর সমাধানে’ মাদুরো সফল হবেন বলেও প্রত্যাশা জানিয়েছেন তিনি।

এবারের নির্বাচনে ৯০ শতাংশ ভোট গণনা শেষে মাদুরো ৫৮ লাখ ভোটারের সমর্থন পেয়েছেন বলে দেশটির ন্যাশনাল ইলেকটোরাল কাউন্সিল (সিএনই) জানিয়েছে; যা মোট ভোটের ৬৭ দশমিক ৭ শতাংশ। প্রধান প্রতিদ্বন্দ্বী হেনরি ফ্যালকন পেয়েছেন ২১ দশমিক ২ শতাংশ ভোট, অর্থাৎ ১৮ লাখ মানুষের সমর্থন।

বিরোধীদের ভোট বয়কটের মধ্যে মাদুরের বিরুদ্ধে নির্বাচন করে সমালোচনার মুখে পড়েছেন ফ্যালকনও। অবশ্য ভোট গ্রহণ শেষ হওয়ার পর গণনার আগেই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে নতুন নির্বাচনের দাবি তোলেন তিনি।

ভোটের আগেই যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপীয় ইউনিয়নসহ (ইইউ) বেশ কয়েকটি লাতিন দেশ জানিয়েছিল, এ নির্বাচনকে স্বীকৃতি দিবে না তারা। 

নির্বাচনের ফল ঘোষণার পর মেক্সিকো, কলম্বিয়া, চিলি, পানামা ও পেরু কারাকাসের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের মাত্রা নামিয়ে আনার ঘোষণা দিয়েছে।

তবে পশ্চিমাদের দিক থেকে চাপের মুখে পড়লেও মাদুরোর প্রতি সমর্থন অব্যাহত আছে চীন, রাশিয়া, এল সালভাদর ও কিউবার মতো মিত্রদেশগুলোর। ভেনেজুয়েলার নবনির্বাচিত প্রেসিডেন্টকে অভিনন্দনও জানিয়েছে তারা।

ভেনেজুয়োর সব দলকে ‘জনগণের রায়ের প্রতি শ্রদ্ধা’ দেখাতে আহ্বান জানিয়েছে বেইজিং।

অনলাইন আপডেট

আর্কাইভ