শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
Online Edition

বিশ্বে দুর্ভিক্ষের আশঙ্কা ॥ ফসলে ছত্রাক সংক্রমণ ঘটাতে পারে কোটি মানুষের মৃত্যু

২১ মে, ডেইলি স্টার ইউকে : বিশ্ব জুড়ে ফসলের ছত্রাকের ব্যাপক সংক্রমণে দুর্ভিক্ষে কোটি মানুষের প্রাণহানির আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। কারণ ফসলের বিভিন্ন ছত্রাক এতই শক্তিশালী হয়ে উঠছে যে তাদের প্রতিরোধ করা কঠিন হয়ে পড়েছে। এর কারণ হিসেবে বলা হচ্ছে প্রতিষেধক চিকিৎসার ব্যাপক ব্যবহারে ফসলের ছত্রাকও আরো অধিক হারে ফসলকে আক্রমণে অপ্রতিরোধ্য হয়ে উঠছে। এমন কিছু ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে যা দমনে এ্যান্টিবায়োটিক কোনো কাজে আসছে না। একই কারণে ফসলে ছত্রাক সংক্রমণ ঘটতে শুরু করেছে ব্যাপক হারে যা বিজ্ঞানীদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞানীদের আশঙ্কা এভাবে ছত্রাকগুলো শক্তিশালী ও অপ্রিতিরোধ্য হয়ে উঠতে থাকলে তা বিশ্ব জুড়ে ফসল হানির কারণ হয়ে দাঁড়াতে পারে। এছাড়া ইতিমধ্যে ছত্রাকগুলো মানব স্বাস্থ্যের জন্যে সরাসরি হুমকি হয়ে উঠছে। ইতিমধ্যে ম্যালেরিয়া ও ব্রেস্ট ক্যান্সারে মানুষের মৃত্যুর হারকে অতিক্রম করেছে ছত্রাকজনিত মৃত্যু। এবং এধরনের মৃত্যু যক্ষèা ও এইচআইভি মৃত্যুর সঙ্গে তুলনীয় হয়ে দাঁড়িয়েছে। অধ্যাপক ম্যাথিউ ফিশার যিনি ছত্রাকরোধি চিকিৎসা প্রতিরোধ নিয়ে সমীক্ষা করেছেন, তিনি বলছেন, ব্যাকটেরিয়ার অপ্রতিরোধ্য হয়ে ওঠার বিষয়টি অনেকের নজরে থাকলেও ছত্রাকের ক্ষেত্রে তা নজরের বাইরেই রয়ে গেছে। ফলে খাদ্য শৃঙ্খল ও মানবস্বাস্থ্যের জন্যে তা ক্ষতিকর হয়ে উঠছে।

একই সঙ্গে নিত্য নতুন ওষুধের আবিস্কার ও প্রযুক্তি ছত্রাককে প্রতিরোধ করতে পারলেও বিশেষ প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে এর যথোপযুক্ত ব্যবহার। ফলে ছত্রাক প্রতিরোধ হওয়ার পাশাপাশি তা আরো শক্তিশালী হয়ে নতুন করে বেশি অপ্রতিরোধ্য হয়ে ওঠায় এর বিরুদ্ধে সঠিক যুদ্ধ জরুরি হয়ে পড়েছে। অধ্যাপক ফিশারের গবেষণা থেকে দেখা গেছে ছত্রাকের ‘প্যাথোজিন’গুলো ব্যাপকহারে মানুষ, প্রাণি ও ফসলে সংক্রমণের জন্যে দায়ী।

অনলাইন আপডেট

আর্কাইভ