শনিবার ২৫ সেপ্টেম্বর ২০২১
Online Edition

জেনেভায় ফিলিস্তিনীদের প্রতি সংহতি জানিয়ে ইসরাইল বিরোধী বিক্ষোভ

 জেনেভায় জাতিসংঘ সদরদপ্তরের সামনে ফিলিস্তিন মুক্ত কর স্লোগানে বিক্ষোভ করে বিভিন্ন সংগঠন

২১ মে, আনাদলু এজেন্সি : গাজায় ইসরাইলি আগ্রাসনের শিকার ফিলিস্তিনীদের প্রতি সংহতি জানিয়ে জেনেভায় জাতিসংঘ দপ্তরের বাইরে একটি শান্তিপূর্ণ বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি সংস্থা ইন্টারন্যাশনাল অ্যালায়েন্স ফর হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট (আইএএইচআরডি) এবং অ্যাসোসিয়েশন দেস ভিকটিমস দে টর্চার এন টুনিসির (এভিটিটি) বিক্ষোভটি আয়োজন করে। এতে সমর্থন দেয় আরও ২০টি বেসরকারি সংস্থা।

বিক্ষোভকারীরা গাজায় গণহত্যার বিরুদ্ধে নিন্দা জানায় এবং জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানায় ইসরাইলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে। একইসাথে এ ঘটনায় নীরব থাকা দেশগুলোর সমালোচনাও করে তারা।

এ সময় বিক্ষোভে আগতরা ‘ফ্রি প্যালেস্টাইন’ এবং ‘টেরোরিস্ট ইসরাইল’ প্ল্যাকার্ড প্রদর্শন করে। ফিলিস্তিনে ইসরাইলী দখলদারিত্ব বন্ধ এবং গাজায় হত্যাকা-ের তদন্তে আন্তর্জাতিক কমিশন গঠনের আহবানও জানায় তারা।

উল্লেখ্য, ১৫ মে ৭০তম নাকবা দিবস উপলক্ষে ছয় সপ্তাহব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি শুরু করে ফিলিস্তিনীরা। কিন্তু একদিন আগেই জেরুসালেমে মার্কিন দূতাবাস স্থাপনের প্রতিবাদে বিক্ষোভে যোগ দেয় ৫০ হাজার ফিলিস্তিনী। এতে ইসরাইলী সেনাদের হামলায় নিহত হয় অন্তত ৬৫ জন ফিলিস্তিনী। আহত হয় দুই হাজারেরও বেশি বিক্ষোভকারী। 

অনলাইন আপডেট

আর্কাইভ